Basantika parinayam 7

Basantika parinayam 7

দেবঃ—(সহর্ষম্) তথা। (ইতি যোগমায়য়া নির্গত্য বনদেবতারামং বিদূষকেন সহ প্রবিশতি।
(স্পর্শমভিনীয়)
অত্র তাবৎ এলাগুরূকর্পূর ধূমগন্ধাহপহারী মন্দানিলঃ সন্তনোতি ঘ্রোন্দ্রিয়সন্তর্পণম্।
দেব—(হর্ষিত হয়ে) অবশ্যই।এই বলে যোগমায়া কে স্মরণ করে বনদেবতার মন্দিরে বিদূষক সহ উপনীত হলেন। স্পর্শ করে
আঃ এখানে মৃদু মন্দ বাতাসে এলাচ, অগুরু, কর্পূর, ধূপ এর গন্ধ বহন করে আনছে যা আমার ঘ্রানেন্দ্রিয় কে সন্তোষ প্রদান করছে।
বিদূষকঃ—(সোচ্ছ্বাসম্)
মোদকখণ্ডপ্রমুখ বিবিধাপূপ পরিমলসুরভিলো মন্দানিলঃ করোতি মমাপি জিহ্বাচপলম্।
বিদূষক—(উচ্ছসিত হয়ে) সেই বাতাসই নানা মিষ্টান্ন মোদকাদির সুগন্ধ বহন করে এনে আমার জিহ্বা কে চঞ্চল করে তুলছে।
(ততঃ প্রবিশতি যথোপদিষ্তব্যাপারা বাসন্তিকা সখ্যৌ চ)
(নেপথ্যে)
(মন্মথ দেবের পূজোপকরণ সহ সখীগনের সাথে বাসন্তিকার প্রবেশ)
(নেপথ্যে)
সখ্যৌ—সখ্যৌ হলা উপনীতানি বলিকুসুমানি।  আনীতা আদ্রার্ক্ষতা।  অর্চয় মন্মথম্।
সখীগন—সখী পূজার জন্য কুসুম সকল চয়ন করা হয়েছে। অক্ষত ও প্রস্তুত করা হয়েছে। যাও মন্মথ দেবের পূজা শুরু করো।
দেবঃ—যদি ইদানীমুপক্রান্তা কন্দর্পপূজা তদাবাং অশোক মূলান্তরিতাবেব পশ্যাবঃ যাবদনয়া পরিসমাপ্যতে মদনারাধনম্। (ইতি তথা কুরূতঃ)
(নির্বর্ণ্য)
বপুষি সিতিমা পূর্ব বামভূবঃ ক্রশিমাধুনা
পরমলসতা নেত্রে প্রাগদ্য জাগরশোণিমা।
দরশিথিলতা পূর্ব কেশে জটাপ্যধুনাহবলা
ভবতি নিতরাং শোচ্যা প্রাগ্দর্শনাদিহ দর্শনে।। ১৯
দেব—এখনই মন্মথ দেবের পূজা শুরু হবে। আসো আমরা এই অশোক বনের ছায়ায় অপেক্ষা করি যতক্ষন না তাদের মদনারাধনা সম্পন্ন না হয়। (তারা সেভাবে নিজেদের গোপন করে দাঁড়ালেন)
(দেখতে দেখতে)
প্রথমে তাকে দেখেছিলাম গৌরবর্ণা। এখন তাকে খুবই কৃশ দেখাচ্ছে। তার ভ্রুযুগল ও অবসন্ন লাগছে। পূর্বে তার চক্ষু যুগলে আনন্দের আভা দেখেছিলাম। এখন সেগুলি রাত্রিজাগরণে রক্তাভ। তার গুলিকে পূর্বে বাতাসে উড়তে দেখেছিলাম। এখন সেগুলিকে জটার মতো লাগছে। পূর্বের থেকে এই অবলা কন্যা কে খুবই শোচনীয় দেখতে লাগছে।
বাসন্তিকা—(রসালাবাহিতং মদনং প্রতি)
জয় কামদম্পতি হিতায় নমো
জয় মারলোক জনকায় নমঃ।
হৃদয়ে যদভিমতং কলয়ে
মম তং মনোজ কুরূ সন্নিহিতম্।। ২০
বাসন্তিকা—(বাসন্তিকা হাতে অঞ্জলীবদ্ধ করে পুষ্প নিয়ে ধ্যানে চক্ষু নিমীলিত করে মদন দেব কে স্মরণ করে বলতে লাগলেন)
কামদেব ও রতিদেবীর জয় হোক যারা বিরহী যুগল কে নিকটে আনেন। জয় হোক মারের। যিনি লোক সৃষ্টির কারন। হে দেব আপনি মন হতে জাত কৃপা করে আমি আমার হৃদয়ে যে অভিলাষ পোষণ করেছি তা পূর্ণ করুন।
(ইতি পুষ্পৈঃ অভ্যর্চ্য সাঞ্জলি বন্ধং ধ্যানমুকুলাক্ষী তিষ্ঠতি।)
বিদূষকঃ—অস্যাঃ অভিমত ফলাভ্যর্থনে পুরঃ সন্নিধেহি।
বিদূষক—হে দেব এখন এই কন্যার অভিলাষ পূর্ণ করতে সামনে আসুন।
দেবঃ—(উপসৃত্য) সিদ্ধকামায়াস্তে কিং প্রার্থনীয়ম্?
(সর্বা উত্থিষ্ঠন্তি। বাসন্তিকা সলজ্জং অপসর্পতুম্ ইচ্ছতি।)
দেব—(তার সামনে এসে) তোমার কামনা সিদ্ধ হয়েছে। আর কেন প্রার্থনা করছো?
বাসন্তিকা লজ্জায় পলায়ন করতে চাইলো।
দেবঃ—(নাটয়েন করং গৃহীত্বা) উপগতং মামুপেক্ষ্য কথং অপসরসি?
মন্তুঃ কদাপি ন কৃতো মদিরাক্ষি কিঞ্চিৎ
অজ্ঞানতো যদি সহস্ব বিমুঞ্চ রোষম্।
নো চেৎ ত্বমেব সুদ্ইঢ়ং ভূজয়াবধান
ভ্রুকিংকরং তব নিবারয় পঞ্চবাণম্।। ২১
(সখ্যৌ সব্যাজং নির্গচ্ছতঃ।  বিদূষকোহপি বায়নগ্রহণ ব্যাজেন অনুসৃত্য গতঃ।)
দেব—(তার হস্ত ধারণ করে) আমি তোমার কাছে এসেছি তাও কেন আমায় উপেক্ষা করে পলায়ন করছো? হে কন্যা তোমার চক্ষু দ্বয় মদিরা র মতো মত্ততা উৎপাদন করে। আমি জ্ঞানত তোমার কাছে কোনো অপরাধ করিনি। যদি অজ্ঞানত কোনো অপরাধ করে থাকি তার জন্য ক্ষমা প্রার্থনা করি। তোমার ক্রোধ পরিত্যাগ করো। অথবা তোমার ভূজলতায় বন্দী করো। ও ভ্রুভঙ্গী দ্বারা এই কিংকর কে নির্দেশ দান করো। ও পঞ্চবান কে নিবারন করো। (সখীগন নানা কার্য্য ব্যাপদেশে চলে গেল। বিদূষক ও বায়ন সংগ্রহের জন্য চলে গেল।)
দেবঃ—তবাধর সুধাদানৈস্তাপং নির্বাপয় প্রিয়ে।
অন্তরান্ধ্যং হরেদানীং হাসচন্দ্রাতপেন মে।। ২২
(ইতি নাটয়েন সংশ্লেষং অভিনয়তি। বাসন্তিকা নাটয়েন পরিহরতি।)
দেব—হে প্রিয়ে তোমার অধরসুধা দানে বিরহ তাপ দূর করো তোমার স্মিতহাস্য রূপ চন্দ্রিকা দানে আমার হৃদয়ের অন্ধকার দূর করো।
(এই বলে দেব তাকে আলিঙ্গন করতে গেলে বাসন্তিকা লীলাচ্ছলে তা নিষেধ করতে লাগলেন)
দেবঃ—(স্বগতম্) অব্যক্তমদনচেষ্টিতং অধরাস্বাদাহবরোধিকর পদ্মম্।
অযুহপদন্যোন্যেক্ষিতং অদ্ভুতমানঙ্গ মাদিমং ললিতম্।। ২৩
দেব—(স্বগত) কামদেবের চেষ্টা অবশ্যই অদ্ভূত। তার ললিত ক্রিয়া বুদ্ধির গোচর নয়। তার হস্তকমল দ্বয়, তার অধরসুধা পানে ও পরষ্পর দৃষ্টি বিনিময়ে বাধা দিচ্ছে।
(নেপথ্যে)
ভতৃদারিকে দেব্যা সহ ভট্টারকঃ সমাপিত বনদেবতামহোৎসবতয়া নিজপুরং প্রতি গন্তুকামঃ ত্বং আকারয়তি।
(নেপথ্যে)
হে রাজকুমারী বনদেবতা মহোৎসব সম্পন্ন করে রাজা ও রানী নগরে প্রত্যাবর্তন করছেন। তারা তোমার অনুসন্ধান করছেন।
সখ্যৌ—(আগত্য)
দেব্যাঃ পরিচারিকা আকরয়তি তস্মাৎ গমনায় অনুমতিং তে বয়স্যং পৃচ্ছ।
সখীগন—(বাসন্তিকার কাছে এসে) হে দেবী এবার তোমার প্রিয়কে ছেড়ে আসতে হবে। রানীর পরিচারিকা গন তোমায় ডাকছে।
দেবঃ—গম্যতাং অচিরাদেব পুনর্দর্শনং ভবতু।
(বাসন্তিকা প্রণম্য ভাবগর্ভ বিলোকয়ন্তী সহসখীভ্যাং নিষ্ক্রান্তা।)
দেব— যাও। অচিরেই তোমার সাথে পুনরায় দেখা হবে।
(বাসন্তিকা তাকে প্রণাম করে ভাবগর্ভ দৃষ্টিপাত করে সখীদের সাথে চলে গেলেন)
দেবঃ—(স্বগতং সনির্বেদম্)
দিবিবসতোভুবিপাতঃ পর্যঙ্কজুষোহপি পাদসঞ্চারঃ।
সহ্যোস্তু বা নমেহয়ং তৎসঙ্গ সুখেস্থিতস্য বিশ্লেষঃ।। ২৪
দেব—(দুঃখের সাথে স্বগত) আমি শেষশয়ন ত্যাগ করে বহুবার এই পৃথিবী তে অবতরণ করেছি।  বহুবার শূন্যপদে পাদবিচরণ করেছি। কিন্তু সেই কন্যার সঙ্গ বিচ্ছেদ রূপ ক্লেশ আর কখনো পাইনি।
বিদূষকঃ—(প্রবিশ্য)
উত্তীর্ণে মহার্ণবে কিয়ৎ সারণি লঙ্ঘনম্। অস্মিন্ কার্যে লক্ষ্ম্যা অপি অনুমতিঃ। স্বয়মপি অভিলষতি দ্বয়োরূভয়োঃ কল্যাণং তস্যাঃ গুরুজনো বন্ধুজনোহপি।  তস্মাৎ অহোবিলপুরং গত্বা উপরি কার্য সাধয়ামঃ।।
বিদূষক—(প্রবেশ করে) হে দেব সমুদ্র পার হয়ে এসে কি শেষে নদী পার হতে চিন্তিত হলেন? আপনি এখন মাতা লক্ষ্মীর আজ্ঞা প্রাপ্ত হয়েছেন। আপনি ও সেই কন্যা উভয়েই মিলিত হতে উৎকন্ঠিত। তার গুরুজন রাও আগ্রহী। চলুন অহোবিলপুরে ফিরে চলুন, ও পরবর্তী কার্য্যাদি সম্পন্ন করুন।
দেবঃ—তথা ভবতু। ইদমেব শ্রেয়ঃ।
দেব—তাই হোক। এই শ্রেয়ঃ।
(ইতি বিদূষকেণ সহ নিষ্ক্রান্তঃ)
(বিদূষকের সাথে অহোবিলেশের নিষ্ক্রমন।)
।। ইতি বাসন্তিকাপরিণয়নাটকে চতুর্থোঙ্কঃ।।


।।পঞ্চমোহঙ্কঃ।।
ততঃ প্রবিশতি প্রহ্লাদঃ।
(প্রহ্লাদের প্রবেশ)
প্রহ্লাদঃ—(জাগরকষায়িতে চক্ষুষী প্রমৃজ্য)
আঃ পরমিন্দুকিরণ মন্দানিল সাহায্য প্লুষিত বিয়ুত জনবর্ষ্মণা মদনহুতবহোষ্মণা নিখিল জন হৃদয় নিহিতদীপেন নৃহরিবিরহতাপেন অচিকিৎস সাধ্যমিতি অন্যোন্যসল্লপিতোত্তরেণ পরিজনাশ্রুরেণ সমাচরিত নিজনিজকলাকলাপানবলোকন জনিতেন স্বর্বেশ্যানিঃশ্বসিতেন স্বামিমনোরথ সংসিদ্ধিসানুবন্ধয়া মদীয়চিন্তয়া চ সহ সমধিকায়ামিনী কথমপি বিভাতপ্রায়ৈব যামিনী।
(প্রাচীং অবলোক্য)
হন্ত প্রাকৃতজনস্যেব ভগবতো মহেন্দ্রানুজন্মনোহপি মহান্ ব্যামোহঃ ইতি পরিহসন্তীব বিহাদী ভবতীয়ং আশা মাধবতী।  অমর্যাদজাগর্যা বিশেষ কলুষ ইব ম্লানিমনং আবহতি ভগবতো নয়নীভূতো রজনী নেতা। বিহগরাজ বৈতনিকস্য বিরহবৈধুর্য বিলুলোকিয়িষয়া বিষাদবন্তঃ ইব নির্যান্তি নিষ্কুটাভ্যন্তরাৎ নভসংগমাঃ। নিজাধিবাস দ্বিগুণিত বাসনাবিশেষাং অস্মদন্তর্মন্দিরাং ইন্দিরাং দূরীকৃত্য শৌরিঃ শবরীমুররীবিকীর্ষতি ইত্যপহসমুদিব সরসূরূহকুলং অখিলম্। অহো অহমুর্খমিদং বিহঙ্গেষু কেষাঞ্চিৎ অভিমতং কেষাঞ্চিৎ অনভিমতং চ—
রথপদয়ুবারামাং প্রেমাকুলামুপগূহতে
দধতি মহতীং তন্দ্রাং চন্দ্রাতপৌদরিকাঃ খগাঃ।
ত্বরিতগমনাপেক্ষাঃ পক্ষান্ ধুনন্তি শকুন্তয়ো
মুহুরূপগতাহহলোকাঃ ধূকাঃ বিশন্তি চ কোটরম্।। ১
কথমিদানীং উদয়াচলস্তম্ভ শিখরমালম্বতে ভগবান্ অশেষদ্বীপদীপঃ?
ওংকারার্থ সমষ্টয়স্ত্রিজগতামুদ্বোধ বৈতালিকাঃ
যোগক্ষেমবিচারকা রথপদাং ইন্দীবরদ্রোহিণঃ।
আদেশাশশশি তেজসাং ঘনতমশশূন্যাত্মতাবাদিনো
জৃম্ভন্তে কতিচিৎ করা জলরূহামানন্দনাডিংধমাঃ।।২
অহং তু নিশ্শেষ নিশা জাগরালসতয়া বিস্মৃত এব প্রাতস্ত্য সবন পারতন্ত্রয়ম্।
অধুনা সন্ধ্যাসেবনায় ভবনাশিনীমেব যাস্যামি।
(ইতি পরিক্রামিতকেন পুরো নির্বর্ণ্য)
ইয়ং তাবৎ অহর্মুখ সবনাগত শমধনাবলী মিলনাতিপাবনা ভবনাশিনা।
অত্র খলু
ইন্দীবরাণি ন পরং মুকুলন্তি ভানোঃ
ধ্যানেষু দিব্যযমিনামপি লোচানানি।
পদ্মানি নৈব বিকসন্তি পরং ত্বভীষ্টং
আদাতুকামমিদ মঞ্জলি কাননং চ।। ৩
অত্র কিল নির্বর্ত্যমান সবনকৃত্যেষু দিব্যর্ষি সার্থেষু সমিত্যুপরি সমর্পিতনিত্যকামঃ কুত্র বা জিগমিষতি তত্রভবান্ কলহাভিনন্দী কর্মন্দী। তৎ অনেন সমমাভাষিষ্যে।  (ইত্যুপসৃত্য)  ভগবন্ ব্রহ্মনন্দন কুত্র বা জিগমিষা তত্রভবতঃ?
প্রহ্লাদ—(জাগরন ও ক্রন্দনে চক্ষুদ্বয় রক্তবর্ন)
চন্দ্রকিরণ ও মৃদুমন্দ বাতাস ভগবান নৃসিংহদেবের জন্য বিরহ কে আরো বর্ধন করছে। অবশ্যই এখন ইহা অগনিত লোক কে ক্লেশ প্রদান করছে। কামদেব কর্তৃক প্রজ্জ্বলিত অগ্নি ভক্ত হৃদয় কে দগ্ধ করছে, সর্বলোকে বলছে এই রোগের কোনো চিকিৎসা নেই। ভগবানের সেবক গন ঝর্না ধারার ন্যায় অশ্রুপাত করছেন। নিজ নিজ কলা প্রদর্শনের দ্বারা অহোবিলেশ কে আনন্দ দিতে স্বর্গ হতে আগত অপ্সরা গন তাদের সমস্ত প্রচেষ্টা ব্যার্থ দেখে হতাশ হয়ে পড়েছে। আমার স্বামীর সাফল্য কামনা করে আমার চিন্তাগুলিতে লাগাম টানছি। এই সব কারনে সময় দীর্ঘায়িত হওয়া সত্ত্বেও রাত্রি কোনোভাবে ব্যাতীত হয়েছে। ও উষা নিকট প্রায়।
(পূর্ব দিকে তাকিয়ে)
ওঃ এই পূর্বদিক পরিষ্কার হয়ে আসছে। যেন দেব অহোবিলেশের প্রতি পরিহাস করছে, যিনি ইন্দ্রের অনুজ রূপে একসময় জন্মগ্রহন করেছিলেন তিনি আজ প্রাকৃতজনের মতো মোহগ্রস্থ হয়ে রয়েছেন। চন্দ্রদেব যিনি রাত্রির দেবতা, ভগবানের চক্ষু থেকে উৎপন্ন হয়েছেন, ও ভগবান কে বিরহে রাত্রিজাগরনে থাকতে দেখে গ্লানি অনুভব করছেন ও দুঃখিত হয়ে রয়েছেন। আকাশে পক্ষী গন তাদের বাসা ছেড়ে ইতস্তত বিচরণ করছে। কেন? তাদের প্রিয় বিহঙ্গরাজের যিনি অধিপতি তিনি বিরহ ব্যাথায় বিধুর হয়ে রয়েছেন তাই তারা উর্ধ্বশ্বাসে বাসা থেকে বেরিয়ে এদিক ওদিক ছুটে বেড়াচ্ছে।
পদ্ম গুলি প্রস্ফুটিত হচ্ছে কেন? ইন্দিরা কে অবহেলা করে শবর কন্যার প্রতি শৌরীর আকৃষ্ট হওয়া দেখে হাসছে। এটা সকলেই জানে যে দেবী ইন্দিরা পদ্ম মধ্যে বাস করেন ও পদ্মের সুগন্ধ বর্ধিত করেন।
যদিও ভোর হয়ে গেছে কিন্তু সকল পক্ষী রা তা অনুভব করতে পারেনি মনেহয়। চক্রবাক যুগল এখনো বিলাস করছে। চকোর যে চন্দ্র কিরণ পান করে জীবন ধারণ করে সে অত্যন্ত বিষণ্ণ হয়ে আছে।
দ্রুত উড়ে যাওয়ার জন্য শকুন গন পাখা ঝাপটাছে।
পেঁচক গুলি সূর্য্য কিরণ সহ্য করতে না পেরে বৃক্ষ কোঠরের অনুসন্ধান করছে।
সপ্তদ্বীপা পৃথিবীর সমস্ত দ্বীপ কে যিনি আলোকিত করেন, তিনি কিভাবে উদয়াচলে আরোহন করেন?

হায় আমি কি করেছি? সারা রাত্রি জাগরন করে আমি ভুলেই গেছি যে সকালের অনুষ্ঠানাদি করতে হবে। এখন আমায় ভবনাশিনী নদী তীরে যেতে হবে সন্ধ্যা বন্দনের জন্য। (কিছুদূর অগ্রসর হয়ে সামনে তাকিয়ে) এই ভবনাশিনী নদী সন্ধ্যাবন্দনের জন্য সমাগত মনসংযম যাদের প্রধান সম্পদ সেই ঋষিগনের জন্য পবিত্রতম।
ইন্দিবর পুষ্প গুলি মুদিত হয়ে গেছে, যেন ধ্যানমগ্ন ঋষির মতো নিমীলিত। কিন্তু পদ্মগুলি এখনো প্রস্ফুটিত হয়নি, এই সমস্ত অরণ্য কি প্রার্থনার জন্য অঞ্জলীবদ্ধ হয়ে রয়েছে?
আমি এখানে প্রভাতকালীন সন্ধ্যাবন্দনের জন্য সমাগত ঋষিদের মধ্যে নারদ ঋষি কে দেখতে পাচ্ছি, যিনি প্রেম ও শত্রুতা তৈরীর জন্য বিখ্যাত। তিনি তার প্রার্থনা সম্পূর্ন করেছেন। আমি আশ্চর্য্য হচ্ছি যে এখন তিনি কোথায় যাচ্ছেন? আমি গিয়ে তার সঙ্গে কথা বলে জানার চেষ্টা করি।
হে ব্রহ্মার সন্তান আমি কি জানতে পারি যে আপনি কোথায় যাচ্ছেন?
নারদঃ—(মুহুর্ত বাকস্তম্ভং নাটয়ন্,  পুনর্বিভাব্য) সখে প্রহ্লাদ কিং অনাবেদনীয়ম্ অত্রভবতঃ?
মুষ্টামুষ্টি কচাকচি শস্ত্রাশস্ত্রয়াদিসাহসৈকপদং।
আয়োধনং ভটানাং অন্যোন্যং যদি তপঃ ফলং তন্মে।। ৪
ইতরেতর কলহায়মান মহাবীর বীরাশংসন বিলোকনাভিলাষিণো মে দুর্লভো দম্পতি কলহোহপি। ইদানীং ইন্দিরায়াশসবর্যা অংকুরিতং মাৎসর্যমিতি প্রতীয়তে জনবাদঃ। ভগবতঃ পুনরিদং সংমতং ব অসংমতং বা ভবতু তদুন্মেষণার্থ ইয়ং মে ত্বরা।
নারদ—(কিছু মুহুর্তকাল চুপ করে থেকে বললেন) ওঃ সখা প্রহ্লাদ! এখন আমার মনে যা চলছে তা তোমার কাছে বলতে পারছিনা।
আমি যখন লোককে কলহ করতে মুষ্টি পাকিয়ে পরষ্পর যুদ্ধ করতে বা অস্ত্র নিয়ে আঘাত করতে দেখি তখন সঅত্যন্ত সন্তোষ লাভ করি। মনে হয় আমার তপস্যা ফলপ্রসূ হয়েছে।
আমি দুই যুযুধান পক্ষের মধ্যে disput বার করার সুযোগ খুঁজি। ও তাদের প্রতিক্রিয়া দেখি।  যদিও দম্পতি যুগলের মধ্যে কলহ সৃষ্টির খুব কম সুযোগই পাই কিন্তু এখন একটি উড়ো কথা শুনছি যে দেবী ইন্দিরা সেই শবর কন্যার প্রতি মাৎসর্য্য বশত ঈর্ষান্বিত হয়ে আছেন। তাই আমি শীঘ্র ভগবান অহোবিলেশের কাছে যাচ্ছি তিনি
প্রহ্লাদঃ—(সস্মিতং স্বগতম্)
ন কিঞ্চিদপি গণ্যতে ভগবদ্ দ্রোহোহপি কলহতাৎপর্য্যশালিনা কর্মন্দিনা।
(প্রকাশম্) যদ্যেবং বিতথেয়মত্র ভবতস্ত্বরা।
(প্রকাশ্যে) আপনি যদি এই কারনেই যান তবে শীঘ্র যাওয়ার প্রয়োজন নেই।
নারদঃ—কথমিব?
নারদ—কেন?
প্রহ্লাদঃ—অদ্য তাবৎ অরূণোদয়ে কশ্চিদাগতো ব্রাহ্মণঃ।
প্রহ্লাদ—আজ ই ভোরে এক ব্রাহ্মণ এসেছিল...
নারদঃ—(সাশ্চর্যম্) কুতঃ কুতঃ?
নারদ—(আশ্চর্য্য হয়ে) কোথা থেকে?
প্রহ্লাদঃ—অভ্যর্ণতো জগদেক জনন্যাঃ লক্ষ্মীদেব্যাঃ।
প্রহ্লাদ— জগন্মাতা দেবী লক্ষ্মী তাকে পাঠিয়েছিল।
নারদঃ—(সকৌতুকম্) আগতেন ভগবতে কিং বিজ্ঞপ্তং?
নারদ—(কৌতুকের সহিত) তিনি এসে ভগবান কে কি বললেন?
প্রহ্লাদঃ— উপগম্য প্রণম্য বিপ্রঃ অনতিদূরে স্থিত্বা সপ্রশ্রয়ং, "ভগবন্,  মহালক্ষ্ম্যাঃ বালসখ্যা ভদ্রাণ্যা প্রেষিতঃ তদাশ্রয়ভূতোহহং দেবপাদমুপাগতোহস্মি"
ইতি প্রোবাচ।  অথ সকৌতুকং "কস্সন্দেশো ভদ্রাণ্যাঃ? ইত্যর্থয়তি ভগবতি স পুনঃ যথাক্রমং উপক্রমত কথয়িতুং "শবররাজ শূরসেননাম স্বস্যোপরি শ্রীমহাদেবী কুপিতেতি নিশম্য নিজকুমারীং আনীয় সুধাকরসহায্যাৎ দেবীপাদমূলং শরণমুপগতঃ।
প্রহ্লাদ—সেই ব্রাহ্মণ এসে ভগবান কে প্রণাম নিবেদন করে তার অদূরে দাঁড়িয়ে বিনম্র ভাবে বললো সে দেবী মহালক্ষ্মীর সখী ভদ্রাণী দ্বারা প্রেরিত। সে বহুদিন ধরে ভদ্রাণীর সেবা করছে। যখন ভগবান নৃসিংহদেব তার থেকে বিশদে জানতে চাইলেন, তিনি শ্রদ্ধার সঙ্গে ভদ্রাণীর সংবাদ তার কাছে জ্ঞাপন করলেন যে শবররাজ শূরসেন জেনেছেন যে মহাদেবী তার প্রতি কূপিত হয়েছেন, তাই চন্দ্রদেব কে সঙ্গে নিয়ে কন্যা সহিত মহাদেবীর চরণে পতিত হয়েছেন।
নারদঃ—(সচিন্তং) ততস্ততঃ।
নারদ—(চিন্তান্বিত হয়ে) তারপর?
প্রহ্লাদঃ—এবং ক্রমাৎ উচ্যমানে রহসি সবস্রম্ভং উপরি কথা শুশ্রুষয়া বৈহাসিক গালবং বিনা জনান্ অন্তিকস্থান্ সর্বানপি দেবঃ প্রেষয়ামাস। প্রস্থিতং চ ময়া প্রাতস্ত্য সবনাতিক্রমশঙ্কিনা তৎ ইদানীং উদন্তমেনং শুভোদর্কমিব তর্কয়ামি।
প্রহ্লাদ—ভগবান সেই সংবাদ গভীর মনোযোগ সহকারে শুনছিলেন, তাই তিনি বললেন সেই ব্রাহ্মণ ও বিদূষক গালব ছাড়া সভাস্থ অন্য সকলে সেখান থেকে চলে যাক। আমিও তখন সেখান থেকে প্রস্থান করি। আর আমার প্রভাতকালীন সন্ধ্যা বন্দনের ও সময় হয়েছিল। তাই আমার মনে হয় সব কিছু শুভ ও মঙ্গলপ্রদই আছে।
নারদঃ—(পুনর্বিমৃশ্য) সখে কো বা দেবস্য নিশীথিন্যাং প্রসঙ্গঃ?
নারদ—(পুনরায় বিষণ্ণ হয়ে) সখা সেসময় দেবের অবস্থা কিরূপ দেখলে?
প্রহ্লাদঃ—(সব্যথং) কিমিতি কথয়ামি?
তৃষ্ণোত্ তুহিন সেকে শ্রম ইতি সুমনো বিতানসেবায়াম্।
চন্দ্রাতপ ভজনেহপি চ তাপ ইতি ব্যলপৎ আপ্রভাতং সঃ।। ৫
অথ তদানীং শিশিরোপচারাপহার্যমিদং বিরহবৈধুর্যমিতি চিন্তাকুলেষু নিখিলেষু কমলা যদ্যনুকুর্বীত সকলাভিলষিতমপি সংঘটেন সদ্যঃ ইতি গালবমন্ত্রং নিশম্য যুক্তমিতি তদাত্ব এব রজন্যাং তদাকারণায় চারণঃ কোহপি হরিণা সম্প্রেষিতঃ।
প্রহ্লাদ—(ব্যাথিত হয়ে) আমি আর কি বলবো?
যখন তার দেহে শীতল জল সিঞ্চন করা হচ্ছে তিনি বললেন তিনি তৃষ্ণা অনুভব করছেন। তাকে সুগন্ধী পুষ্পশয্যার ব্যাবস্থা করেদিলে তিনি বলছেন বেদনা অনুভব করছেন। চন্দ্রকিরণ ও তার কাছে তাপদায়ক মনে হচ্ছে। তিনি প্রভাত হওয়া পর্যন্ত সারা রাত শোক করে কাটিয়েছেন,
যখন তার সেবকগন বুঝতে পারলো যে তার বিরহতাপ শিশিরোপচারাদি তে শান্ত হবেনা। গালব বললো তিনি যা চাইছেন তা তখনই হতে পারে যদি দেবী লক্ষ্মীর সমর্থন লাভ করতে পারেন। দেব ও বিচার করলেন যে তা করাই উচিত হবে। তাই তিনি রাত্রিকালেই একজন দূত পাঠিয়ে মাতা লক্ষ্মী কে আনতে পাঠালেন।
নারদঃ—যদ্যেবং সদ্য এব সফলো মনোরথো ভগবতঃ স্যাৎ।
দ্বীপে বাহন্যত্র লোকে বা জগতামস্তু বাঞ্ছিতম্।
দুর্লভং বাহশু ঘটতে যদি লক্ষ্মীর্বশং যদা।। ৬
অধুনা প্রাতস্সন্ধ্যামুপাস্য তদনন্তরং উপর্যুদন্তং অবগচ্ছাবঃ।
নারদ—তাই যদি হয় তবে দেব অহোবিলেশের অভিলাষ অবশ্যই পূর্ণ হবে। যদি দেবী লক্ষ্মী হাতে থাকে তবে ইচ্ছা অনুযায়ী যে কোনো দুর্লভ বস্তু কেউ  লাভ করতে পারে।  তা সে দূর দ্বীপেই থাক বা জগতের অন্য কোথাও বা অন্য কোনো লোকে।
চলো এখন প্রভাত কালীন সন্ধ্যা বন্দনায় যাই ও তারপর দেখা যাবে কি হয়।
ইতি নিষ্ক্রান্তৌ।
(উভয়ের প্রস্থান।)
শুদ্ধ বিষ্কম্ভঃ।
(ততঃ প্রবিশতি ব্রাহ্মণাভিধীয়মানং ভদ্রাণীসন্দিষ্টমাকর্ণয়ন্ দেবো বিদূষকশ্চ।)
(ভদ্রাণী প্রেরিত ব্রাহ্মণের মুখে সংবাদ শুনে দেব ও বিদূষক গালবের প্রবেশ।)
দেবঃ—(সকৌতুকম্) ততস্ততঃ।
দেব—(কৌতুকের সাথে) তারপর।
ব্রাহ্মণঃ—আগম্য শবরেশ্বরো, "মদুপরি রোষঃ কথম্? কথংকারং ইয়ং কুমারী, তব ভৃশং কোপকারণম্? কিং করোষি? ময়ি শঙ্কামঙ্গীকুরূ, কিঙ্করে প্রসাদম্" ইতি সকুটুম্বং জগদম্বিকায়াঃ পাদাম্বুজয়োঃ প্রণনাম।
ব্রাহ্মণ—শবররাজ পরিজনসহ জগন্মাতা লক্ষ্মীদেবীর চরণকমলে পতিত হয়ে বললেন— হে মাতঃ কেন আপনি আমার ওপর কুপিত হয়েছেন? এই কন্যা কি করেছে যার জন্য আপনি আমাদের ওপর কুপিতা হয়েছেন? আপনি আমাদের সাথে কি করতে চান? আমার প্রতি মাতঃ কোনো শঙ্কা করোনা। আমার মস্তকে তোমার বরদহস্ত স্থাপন করো।
দেবঃ—(সশঙ্কম্) ততস্ততঃ।
দেব—(শঙ্কিত হয়ে) তারপর?
ব্রাহ্মণঃ—প্রণমন্তমুত্থাপ্য সংস্থাপ্য নিজান্তিকে, "বাসন্তিকা কৃতে কিং তে ভীতিঃ? পুলিন্দরাজ, পুরা খলু জন্মান্তরে সন্তুষ্য তপশ্চর্যাভিঃ, অস্যৈ মদীশ্বরং অহমেব বরমদাম্" ইতি প্রত্যুবাচ রমা।
ব্রাহ্মণ—তখন মাতা রমা তাকে উঠতে বললেন ও পাশে বসালেন। "তুমি কেন বাসন্তিকার কারনে ভীত হয়েছো? হে শবররাজ পূর্ব জন্মে এর পূণ্যবলে সে আমার কাছে এক বর লাভ করেছিল।  আমার বরে  ভগবান হরি তার পাণিগ্রহন করবে।
দেবঃ—(সহর্ষম্) ভক্তজন মনঃ প্রসাদনকৃতে ন খলু দেয়াদেয়বিচারণা করূণাবিশেষধন্যায়াঃ সিন্ধুকন্যায়াঃ। যৎ ইয়ং মামপি শবরিকায়ৈ বরং ব্যতারীৎ।
দেব—(হর্ষিত হয়ে) যখন স্বয়ং সিন্ধুকন্যা বিশেষ করূণা বশত ভক্ত জনের মনোভিলাষ পূরণের জন্য বরদান করেন তখন গ্রহীতার দেয় অদেয় বিচার করে কি লাভ? দেখো সে শবর কুমারীকে বর রূপে আমায় দান করেছে।
ব্রাহ্মণঃ—তদনন্তরং ইন্দিরা নিজান্তিকে মুখমবনময্য মন্দং মন্দং তন্ত্রীগুণাস্ফালনব্যাজেন অন্তর্বিষাদং ব্যঞ্জয়তি গন্ধর্বপতৌ চিত্রসেনে, "চিন্তা কিমিয়ম্? তাবৎ পূর্বজন্মনি তব কনীয়ান্ কেনাপি শাপেন পুলিন্দো জাতঃ। কতিপয় দিবস মাত্রেণৈব মদার্যপুত্র সন্দর্শনাৎ দিব্যত্বমেষ্যতি" ইত্যবোচৎ।তদনু চিত্রসেন শূরসেনৌ পরস্পরভ্রাতৃলাভপ্রহৃষ্টৌ পদ্মাং প্রাস্তৌষিষ্টাম্। তদবসরে প্রসাদসুমুখী প্রিয়সখীতি বিভাব্য সত্বরমেনামুপায়নীকৃত্য স্বামিনো মনোরথমপি পূরয়েতি ভদ্রাণ্যাং বিজ্ঞাপয়ন্ত্যাং অনাহূয়গমনৌপায়িকং নিজগদে জগদীশ্বর্যা তৎ ইদানীং দেবীমাকারয়িতুং কশ্চিৎ প্রেষণীয় ইতি তত্রভবতে নিবেদয়িতুং মাং প্রাহিণোৎ।স্বয়ংব্রাহ্মণ—তখন মাতা ইন্দিরা দেখলেন যে গন্ধর্বরাজ চিত্রসেন মাথা নত করে ধীরে মৃদু স্বরে বীণার তন্ত্রীতে ধ্বনি তুলছে, তিনি বললেন—"চিত্রসেন তুমি কি নিয়ে চিন্তিত? তোমার ভ্রাতা  শাপগ্রস্থ হয়ে শবররাজ রূপে জন্মগ্রহন করেছেন। তিনিও যখন ভগবানের দর্শন লাভ করবেন শবরযোনি থেকে মুক্ত হয়ে যাবেন। দেবীর কথা শুনে রাজা চিত্রসেন ও শূরসেন উভয়ে প্রীত হলেন যে আবার দুই ভ্রাতা মিলিত হবেন। ও মাতা পদ্মার প্রশস্তি করতে লাগলেন। তখন ভদ্রাণী এসে মাতা মহালক্ষ্মী কে তার মধুর কৃপা প্রদর্শনের জন্য ও দেব অহোবিলেশের হৃদয়াভিলাষ পূরণ করার জন্য বললেন। কিন্তু ত্রিজগতের ঈশ্বরী বললেন বিনা নিমন্ত্রনে যাওয়া অনুচিত। তাই  মহালক্ষ্মীদেবী র সাথে কথা বলার জন্য আপনাকে প্রস্তাব দিতে আমি এখানে এসেছি
বিদূষকঃ—(সোৎসাহম্)
অহো মম মনীষা প্রভাবঃ যেন দর্পণ ইব হৃদয়ে মম প্রতিফলিতম্ দেব্যাঃ অভিলষিতম্।
বিদূষক—(উৎসাহের সহিত) দেখো আমার মণীষার কি প্রভাব। আমি আমার হৃদয়ে দর্পণের মতো দেখতে পেলাম আমাদের দেবী কি চাইছেন।
দেবঃ—(সপ্রত্যয়ম্) প্রত্যক্ষিতবহুলা বহুষু বিষয়েষু তব মনীষা।
দেব—(প্রত্যয়ের সহিত) বহু বিষয়ে ইতোপূর্বে তোমার মণীষার প্রভাব দেখেছি।
ব্রাহ্মণঃ—অদ্যৈব বৈবাহিকমহোৎসবায় দিবা মুহুর্তমিতি বিবদন্তে মহান্তঃ। ইতঃ পরং দেবঃ প্রমাণম্।
ব্রাহ্মণ—হে দেব কোনো পন্ডিতের কাছে শুনলাম আজ প্রভাতে বিবাহমহোৎসবের অতি শুভ সময়। এর পর আপনি যা বিবেচনা করেন।
(ইত্যুক্ত্বা নিষ্ক্রান্তঃ।)
(এই বলে তিনি চলে গেলেন।)
(আকাশে)
বধ্যন্তাং তোরণানি ধ্বজমনুগৃহমুৎক্ষিপ্যতাং দ্বারি রম্ভাঃ
স্থাপ্যন্তাং ভূষ্যতাং চ স্থলরথ বিততিঃ কল্প্যতাং দর্পণৌঘঃ।
বাহ্যন্তাং বাদ্যভেদাঃ সপদি ভগবতো বাঞ্ছিতাপূরণার্থ
নির্যাতার্য শবর্যা সহ সহজনুসো মন্দিরাদিন্দিরাসীৎ।।৭
(আকাশে)
সমস্ত গৃহে তোরণ বাঁধা হোক,  ধ্বজা রোপন করা হোক। প্রতি গৃহদ্বারে কদলীবৃক্ষ রোপণ করা হোক। পথসমূহ পরিষ্কার করে প্রতি কোনে দর্পণ রাখা হোক। তূরী ভেরী, বাদ্যাদি বাজানো হোক। ভগবান অহোবিলেশের বাঞ্ছা পূরণের জন্য মাতা ইন্দিরা
তার জন্মস্থান হতে শবরকন্যাকে সঙ্গে করে যাত্রা শুরু করেছেন।
দেবঃ—(আকর্ণ্য সকৌতুকম্) হন্ত পূর্বেদ্যুঃ অস্মাভিঃ নিসৃষ্টস্য চারণস্যেব স্বরঃ শ্রুয়তে।
দেব—(কৌতুকের সাথে শ্রবণ করে) হায় পূর্বদিনে যে চারণ কে পাঠানো হয়েছিল এ তো তার কন্ঠ মনে হয়।
চারণঃ—(উপসৃত্য) প্রণীয়তাং বৈবাহিকোৎসবঃ যদিদানীং ইন্দিরা গন্ধর্বসুন্দরীসন্ততিভিঃ উপসরতি বরপরিসরম্।
চারণ—বৈবাহিক উৎসব আয়োজন হোক। মাতা ইন্দিরা গন্ধর্বা সুন্দরী ও তার পরিজন সহ প্রবেশ করছেন।
(পুনরপি আকাশে কলকলঃ।)
(পুনরায় আকাশে কলকল ধ্বনি হলো।)
দেবঃ—(আকর্ণিতকেন উর্ধ্বমবলোক্য)
আঃ কথয়মবতরতি গগনমার্গতো বিমানাধিরূঢ়া দেবী।
দেব—(আকাশবাণী শুনে উর্দ্ধদিকে তাকালেন)
আহা বিমানে করে গগনমার্গ থেকে দেবী অবতরণ করছেন।
বিদূষকঃ—যাবৎ ত্বাং এষা বক্রবচনৈঃ লজ্জাপয়তে তাবৎ ত্বম উপসর্পণমাত্রেণৈব ইমাং সান্ত্বয়।
বিদূষক—যতক্ষন তিনি বক্রোক্তি দ্বারা আপনাকে লজ্জিত করেন, আপনি তাকে ধৈর্য্য ধরে মিষ্টবচনে সান্ত্বনা দিন।
দেবঃ—(সস্মিতম্) উপপন্নমেবৈতৎ।
দেব—(স্মিত হেসে) তাই উচিত হবে।
(ততঃ প্রবিশতি বিমানাৎ অবরূহ্য দেবী বাসন্তিকা চ উভয়তশ্চ পরিবারঃ।)
(বিমান থেকে অবতরণ করে দেবী সহ বাসন্তিকার প্রবেশ।)
দেবঃ—(উপসৃত্য)
দেবী প্রসীদ দয়িতে ময়ি  তে রূষা কিং
কিং কিং ন মে সমভবৎ কৃপয়া ভবত্যাঃ।
রত্নান্তরাভরণ রাজ্যধনাদিভোগাঃ
লক্ষ্মীবতঃ খলু জয়ন্তি চ তং যজন্তে।। ৮
দেব—(নিকটে গিয়ে) হে দেবী, হে দয়িতে, তুমি  আমার প্রতি প্রসন্ন হও। কেন আমার প্রতি ক্ষুব্ধ হচ্ছো। তোমার কৃপাতেই আমার সমস্ত কিছু হয়েছে।
মণিরত্নজড়িত অলঙ্কার ই হোক কি রাজ্যশাসনের ক্ষমতা বা ধন সম্পদাদি উপভোগ যে লক্ষ্মীকে প্রসন্ন করে সে ই এসকল লাভ করে। তারাই সর্বদা জয়ী হয়।
কিংচ
ভ্রুকোণে তব কূণিতে সতি ধনুর্নভ্রীকরোতি স্বয়ং
ময্যারূঢ়য়তি ত্বদীয় সুগুণে ধত্তেহধিরূঢ়ং গুণম্।
সন্ধাত্র্যাং ত্বয়ি কোপতো ময়ি ভৃশং সন্ধত্ত এবাশুগং
হন্তুং মামসমায়ুধঃ ত্বয়ি ধনুর্বিদ্যামধীতে কথম্।। ৯
আর যখন তুমি ভ্রুলতা কুঞ্চিত করো। তোমার পুত্র কামদেব ধনু নত করে আমার প্রতি লক্ষ্য করে। হে সুগুনে! সে তোমার গুনাবলী কে ধনুকের গুনের মতো ব্যাবহার করে। যখন তুমি আমার প্রতি ক্রোধ প্রকাশ করো সে দ্রুতগামী পুষ্পশরে আমায় বিদ্ধ করে, কিভাবে সে এই অতুলনীয় ধনুর্বিদ্যা আয়ত্ত করলো?