গোপাল সুখদা সেয়ম্ গোপাল বিরুদাবলী
অর্থায় শ্রয়তাম্ কল্পবিরুদাবলী কল্পতাম।।
শ্রীজীব গোস্বামী স্বোপাস্যতয়া নির্ণীতস্য শ্রীগোপাল দেবস্য বশকারী তন্নাম বিরুদাবলীং স্বীয়ান্ প্রতি তন্নিষ্ঠানন্যান্ প্রতি চোপদিশন্নাশীরূপং মঙ্গলমাচরতি—গোপালেতি। সেয়ং গোপালবিরুদাবলী অর্থায় ধর্মাদি চতুষ্টয় লক্ষণ পুরুষার্থং পঞ্চমপুরুষার্থ প্রেমাণাঞ্চ সাধয়িতুং কল্পবিরুদাবলী কল্পতাং কল্পলতাশ্রেণী তুল্যতাং শ্রয়তামাশ্রয়তাং প্রাপ্নোত্বিতি যাবৎ। আশিষি লোট। অর্থো বিষয়ার্থনয়ো র্ধনকারণ বস্তুষু। অভিধেয়ে চ শব্দানাং নিবৃত্তৌ চ প্রয়োজনে।। ইতি মেদিনী। নন্ববর্ণিতায়া স্তস্যাঃ সেয়মিতি কথং নির্দ্দেশঃ—স্ববুদ্ধ্যবস্থিতত্বাৎ, তত্র হেতুঃ—গোপালসুখদেতি। গাং পৃথ্বীং, স্বর্গং বা, রশ্মীন্ তদাধারসূর্য্যাদীন্ বা, বজ্রং তদুপলক্ষিতেন্দ্রং বা, দিশং তদুপলক্ষিত তৎপালান বা, বেদলক্ষণ বাচং বা, বাগিন্দ্রিয়োপলক্ষিত সর্ব্বেন্দ্রিয়াণি বা, ধেনুর্বা, যোদ্ধৃতয়া কৌতুকদায়িনো বৃষভান্ বা পালয়তীতি গোপালঃ। যদ্বা গোপান্ আলাতি—স্বীয়ত্বেন গৃহ্নাতীতি তথা, তস্য সুখদা। "গৌঃ স্বর্গে বৃষভে রশ্মৌ বজ্রে চন্দ্রমসি স্মৃতঃ। অর্জ্জুনী নেত্র দিগবাণভূবাগবারিষু গৌ র্মতেতি" বিশ্বঃ।। এতে চাংশ কলা পুংসঃ কৃষ্ণস্তু ভগবান স্বয়মিত্যনেনাস্বৈব সর্ব্বাবতারাবতারিমূলত্বাদখিল পালকত্বং শ্রীভাগবতপ্রমাণাদিসিদ্ধং, ধেন্বাদি পালকত্বমপি জ্ঞেয়ং। গোপাল গুণবর্ননরূপা বিরুদাবলী—গোপালবিরুদাবলী। বিরুদলক্ষণং বিরুদলক্ষণে গ্রন্থে দ্রষ্টব্যম্।। ১
শ্রীজীবগোস্বামীপাদ তার ভাগবত সন্দর্ভে পরমতত্ত্ব নির্নয় করেছেন ও তাকে লাভ করার সাধন রূপে ভক্তিমাহাত্ম্যের বর্ননা করেছেন। এখন এই বিরুদ কাব্যে নিজ উপাস্যদেব গোপালদেব কে বশকারী তার নামেই বিরুদাবলী রচনা করে অন্য সকল গোপালভক্ত কে উপদেশ ও আশীর্বাদ রূপ মঙ্গলাচরণ করছেন এই যে—
এই গোপালবিরুদাবলী ধর্মাদি পুরুষার্থ চতুষ্টয় লক্ষণাক্রান্ত ও পঞ্চম পুরুষার্থ প্রেমের ও সাধন করিবার কল্পলতারাজির মতো উদিত হয়েছেন তার মানসে। যা গোপালদেবের ও সুখদায়ক। অতএব ইহার অনুশীলনে ধর্ম্মাদি পুরুষার্থ চতুষ্টয় ও প্রেমলাভ অবশ্যম্ভাবী।
(১) বর্দ্ধিত
ব্রহ্মা ব্রহ্মজ শর্ব সর্ব জনতা রজ্যজ জনাঃ শ্রীপতেঃ
শব্দব্রহ্মগণাশ্চতে চ নিখিল ব্রহ্মাণ্ড বৈকুন্ঠগাঃ।। ১
অশ্রান্তোষ্ঠমঘঘ্ন গোষ্ঠ চরিতম্ গায়ন্ত এব স্থিতাঃ
যদ্য অদ্য প্রতিপদ্যতাম্ মম কৃতম্ গদ্যঞ্চ পদ্যঞ্চ কিম্।। ২
ভক্তে র্দৈন্যস্বভাবং ব্যাঞ্জয়ন্ সদৈন্যমাহ—ব্রহ্মেতি। ব্রহ্মাদয়ো যদি অশ্রান্তোষ্ঠং যথা স্যাত্তথা অঘঘ্ন গোষ্ঠচরিতং গায়ন্ত এব স্থিতাঃ, নত্ববধিং লব্ধবন্ত ইত্যর্থঃ। তর্হি মম গদ্যং চ পদ্যং চ অদ্য অধুনা কিং প্রতিপদ্যতাং সাধয়তামিত্যন্বয়ঃ। তত্র ব্রহ্মজাঃ সনকাদয়ঃ, শর্ব্বঃ শিবঃ, সর্বজনতা সর্ব্বজন সমূহঃ, শ্রীপতে রজ্যজ্জনাঃ শ্রীনারায়ণভক্তাঃ। রজ্যদিতি "কুষি রঞ্জিভ্যাং শপঃ শ্যঃ" ইতি বিধানাৎ কর্ম্ম কর্ত্তৃ প্রয়োগঃ। শব্দব্রহ্মগণাঃ বেদগণাঃ তে চ নিখিল ব্রহ্মান্ড বৈকুন্ঠগা ব্রহ্মাদয়ঃ, তে চ 'দ্বন্দাচ্ছ্রয়মাণঃ শব্দঃ প্রত্যেকমভিসংবধ্যতে' ইতি ন্যায়েন নিখিলব্রহ্মান্ডগাঃ নিখিলবৈকুন্ঠগাশ্চেতি। বেদানাঞ্চ বৈকুন্ঠপর্য্যন্তব্যাপ্তি নিগমকল্পতরোরিত্যত্র স্বামিভি রভিমতাস্তি। অত্র চ নৌমীড্য ১০/১৪/১ ইত্যাদিকং গাতু র্ব্রহ্মণঃ সভামুখ্যত্বাত্তৎ সভাগত তৎ পুত্রাদীনাং গোষ্ঠচরিতগানং সম্ভবেদেব।। "যদ্ বাঞ্ছয়া শ্রীর্ললনাচরত্তপ" ১০/১৬/৩৬ ইত্যাদি নাগপত্নীস্তুতেঃ কৃষ্ণগুণমোহিতায়া লক্ষ্ম্যাঃ তৎ সম্ভবাদেব তস্যাশ্চ বৈকুন্ঠভক্ত মুখ্যত্বাৎ তত্রত্যানামপি নারায়ণভক্তানাং তৎ সম্ভবেদেব চ। বেদানাঞ্চ তৎস্তুত্যধ্যায়স্য কুঞ্জগৃহপক্ষকশ্রিতানুসারেণ তজজ্ঞেয়ং। তদগানাং তল্লাভে "দ্যুপতয় এব তে ন যযুরন্ত" ১০/৮৭/৪১ ইত্যাদি প্রমাণং জ্ঞেয়ং। "নান্তং বিদাম্যহমমী মুনয়োহগ্রজাস্তে ২/৭/৪৬ ইত্যাদি "নাহং বিরিঞ্চ্যো ন কুমার মারদ" ৬/১৭/৩২ ইত্যাদি বিষ্ণোর্নু বীর্য্যগণামিত্যাদি ২/৭/৪০ শব্দ ব্রহ্মোবাচেত্যারভ্য যৎ কাষ্ঠৈং নাহং বেদাপরেহপি বেত্যাদি চাপি।। ২
এখন ভক্ত্যুত্থ দৈন্য সহকারে বলছেন ব্রহ্মা সনক সনাতনাদি, শিব, সকল লোক অর্থাৎ চতুর্দশ ভুবন, শ্রী নারায়ণ ভক্তগন বেদসমূহ ও নিখিল ব্রহ্মান্ড ও বৈকুন্ঠস্থিত ব্রহ্মাদি পূর্বোক্ত সকলেই নিরবধি অঘনাশন শ্রীকৃষ্ণের গোষ্ঠলীলা গান করেও যখন শেষ করতে পারেন না তখন আমার এই গদ্য পদ্যাত্মক বিরুদ কাব্য কি সেই লীলা চরিত্র বর্ননে সক্ষম হবে? ২
মুগ্ধানাম অপি লুব্ধানাম্
কেষাঞ্চিৎ কবি মানীনাম
দৃশ্যতে কবিতা তদ্বদ
অত্রাপ্যত্রপতা মম।। ৩
ভক্তিস্বভাবাত্যভিভূতঃ পূর্ব্ববদাহ—মুগ্ধানামিতি যথাশ্রুতং স্পষ্টং। সরস্বতী তু তদসহমানান্যদ ভাষয়তি—মুগ্ধানামপি সুন্দরাণামেব ভগবদগুণবর্ণনেন সর্বত্র লব্ধশোভানামেবেত্যর্থঃ। অত স্তত্র লুব্ধানাং। 'ইদং হি পুস স্তপস' ১/৫/২২ ইত্যাদি শ্রীনারদোক্তরীত্যা কবিমানিনাং কেষাঞ্চিৎ কেষামরি কবিতা দৃশ্যতে, তদ্বত্তেষামিব মমাপি অত্র ভগবদ্ গুণরূপণ ব্যাপারে অত্রপতা ন ত্রপা লজ্জা যস্য তস্য ভাব স্তত্তা। প্রত্যুত "তদ্বাগবিসর্গ" ১/৫/১২ ইত্যাদি রীত্যা মহান্ গুণ এবেতি ভাবঃ। মুগ্ধঃ সুন্দরমূঢ়য়ো রিত্ বিশ্বঃ। মন্দাক্ষং ক্লীবে ত্রপা ব্রীড়ালজ্জে চ।। ৩
আবার ভক্তি র প্রভাবে স্বাভাবিক দৈন্য বশত অভিভূত হয়ে বলছেন— মূঢ়মতি অথচ কবিতা নির্মাণে লুব্ধচিত্ত কোনো কবি অভিমানী গনের যে প্রকার কবিতা রচনা দেখা যায়, সেই প্রকারে আমার ও এই কাব্যরচনায় হস্তক্ষেপ করা নির্লজ্জতার ই পরিচায়ক।
ভগবদগুনানু বর্ননে সর্বত্র লব্ধ সৌন্দর্য্য অতএব ঐ গুনবর্ননেই আকৃষ্টমনা কোনো কোনো কবিমানীদের অর্থাৎ প্রাকৃত কবিগন কর্ত্তৃক সমাদৃত, সম্মানীয়, বা অপ্রাকৃত কাব্যকরনে (সর্বত্র সমাদরনীয় মহাজনগনের) কবিতা যে প্রকারে সর্বত্র সমাদৃত হয় সেরকম আমারও এই কাব্যরচনায় কোনো লজ্জার কারন নেই। বস্তুত ভগবদগুনবর্ননাতাৎপর্য্যে পর্যবশিত হওয়ায় এই গ্রন্থে মহাগুনই পরিলক্ষিত হবে। ৩
তথাহি চন্ডবৃত্তস্য নখে বর্দ্ধিতম
নিত্য বিহৃতি নিজ বর্গ সুখ প্রথ।
ক্ষিত্যবতরণজ সর্বগ সৎকথ
অক্রম জিত তুল সৌষ্ঠব সত্ত্রভ
শক্র মণিজ ঘৃণি নির্জয়ি সত্ত্রভ
স্বর্ণঘটিত নিভসৎ পট সংহিত
কর্ণসুখদ বহু সদগুণ বৃংহিত
চিত্রভ মণি গণ সংগ্রহ বিগ্রহ
মিত্র সুখদ কৃত শত্রু বিনিগ্রহ
কীর্ত্তিমহসি জগদিষ্ট সমর্পক।
কীর্ত্তিত লব নিজ সংজ্ঞক তর্পক
বংশজ মহিত পিতৃ সিন্ধু সুধাকর
উগ্র নরকগণযোগ্য বিমুক্তিদ
উগ্রকিরণ মুখ দৃগরুচি যুক্তিদ
কৃষ্ণ সুভগ জগদুদগত ধামক।
কৃষ্ণ পরমতম শস্তদ নর্ম্মক।
শ্রদ্ধিত মনসি নিবদ্ধবদাসিত।
সদ্ধিত করুণ রস প্রতিবাসিত।
দুস্তর ভয় জন শর্ম্মদ সুস্ময়।
পুস্তক শত শত সুস্তব দৃগ জয়।। বীর।। ৪
তামুপক্রমতে তথেতি কবিতা প্রকারং জানস্থিত্যর্থঃ। তত্রাকারণতাপত্তি দোষ নিরাসকাপ্রকটধাম নিত্যাবস্থিত্যাপেক্ষিকীং প্রাদুর্ভাবমারভ্যদন্তবক্রবধানন্তর ব্রজাগমন পর্য্যন্ত প্রকট লীলাং বক্তুং নিত্যাবস্থিতিমাহ—নিত্যেতি। নিত্যা সন্ততা প্রবাহরূপেত্যর্থঃ। সা চাসৌ বিহৃতিঃ ব্রজপরিকরৈঃ সাকং তত্তদ্যোগ্য বিহারশ্চেতি। তয়া নিজবর্গাণাং "তস্মান্মচ্ছরণং গোষ্ঠমি"ত্যাদি ১০/২৫/১৮ প্রতিজ্ঞা বাক্যতো নিজতয়াত্মসাৎকৃতানাং শ্রীমন্নন্দাদি গোপানাং সুখানি প্রথয়তি বিস্তারয়তীতি স তস্য সম্বোধনং। এবং সর্বত্র সম্বোধন পদমধ্যাহার্য্যং। 'নিত্যং তু সন্ততে ধ্রুবে' ইতি বিশ্বঃ। প্রকট লীলায়ামাদিবর্ণ্যামাবির্ভাবলীলামাহ ক্ষিতীতি। ক্ষিত্যবতরণাদ্ ভূমৌ আবির্ভাবাৎ জায়তে ইত্যতঃ সর্বস্মিন লোকে গচ্ছত্যতশ্চ 'ড" প্রত্যয়ঃ। সা চ সা চ সতী আত্মারাম পর্য্যন্ত চিত্তাকর্ষিতয়ৈ শোভনা চ কথা যস্য। অথাদ্ভূতলীলতামাহ—অক্রমেতি অক্রমং মহৈশ্বর্য্য প্রকটনাৎ ক্রমরহিতং জিততুলসৌষ্ঠবং যৎ সত্রং সচ্চরিতং তেন ভাতীতি। যদ্বা—ততঃ সামান্যত একেনৈব বিশেষণেন লীলা সমুদায়মাহ—অক্রমেতি। অক্রমঃ—পর্য্যঙ্কিকোপরি উত্তানশায়িতয়া ন পাদবিন্যাসঃ, ততঃ কিঞ্চিৎ কালান্তরং জানুচঙ্ক্রমণতয়া পাদবিন্যাসস্য সদৃশো বা, ততঃ কিঞ্চিৎ কালানন্তরং দধিহরণ বৎসচারণাদ্যর্থং ভৃশং পাদবিন্যাসো বা, ততঃ কিঞ্চিৎ কালানন্তরং গোচারণার্থং নিত্যং স বা, ততঃ কিঞ্চিৎ কালানন্তরং রাসলীলায়াং নৃত্যর্থং কৌশলেন স বা, ততঃ কিঞ্চিৎ কালান্তরং মথুরা গমন সময়ে পরিকরস্য স্বনিমিত্তক খেদ দর্শনাদ্ গচ্ছেয়ং ন বেতি সংশয়রূপঃ স বা, ততঃ কালযবন জরাসন্ধাভ্যর্ণে পলায়নার্থং ক্ষেপরূপঃ স বা, ততো দন্তবক্রবধানন্তরং ব্রজে নির্নিবেশ রূপঃ স বা, ততোহপ্রকটধামপ্রবেশাদুপরমরূপঃ স বা যত্র জিততুলং নিরুপমং সৌষ্ঠবং যত্র তচ্চ তচ্চ তথাভূতং যৎ সত্রং সচ্চরিতং তেন ভাতীতি তথা।
'ন স্যান্নিষেধোপময়ো নির্নিবেশ ভৃশার্থয়োঃ। নিত্যার্থে সংশয় ক্ষেপ কৌশলোপরমেহপি চেতি মেদিনী।। 'সত্রং সচ্চরিতে যজ্ঞে' ইতি শব্দার্ণবঃ। 'ভা' দীপ্তৌ 'ক' প্রত্যয়ান্তঃ। সচ্চরিতেত্যত্র 'সৎ' পদেন পূতনা ধাত্রীগত্যাদি প্রদানতঃ পরমকারুণ্যাদিগুণা অপি জ্ঞেয়াঃ। অথাঙ্গশোভাদিসৌষ্ঠবমাহ শক্রেতি। শক্রমণিজা ইন্দ্রনীলমণিজাতা যা ঘৃণয়ঃ কিরণানি তাঃ নিতরাং জেতুং শীলং যস্যাঃ সা চ সত্রং ধনং 'গোপ্য স্তপঃ কিমচরন্' ১০/৪৪/১৪ ইত্যাদি রীত্যা সর্বচিত্তে লোভজনয়িতৃত্বা তপোধনা ইতি বৎ ভক্ত সর্বস্বত্বাচ্চ তদ্রুপা চ ভা কান্তি র্যস্যেতি। "সত্রং যজ্ঞে ধনেপি" চেতি হৈমঃ।। অথ কিঞ্চিদধিক বয়সি প্রাপ্তে বস্ত্রধারণ শোভামাহ—স্বর্ণেতি। স্বর্ণঘটিতনিভঃ স্বর্ণাক্ততুল্যো যঃ পট স্তেন সংহিতো বেষ্টিত ইত্যর্থঃ। অনেনাতি বাল্যাৎ পরিধান সৌষ্ঠবাভাব উক্তঃ। সংহিত ইতি সংপূর্ব 'ধা' ধাতো র্নিষ্ঠা রূপং। অথ সখি সহিত ব্রজ মধ্য বিহারমাহ—কর্ণেতি। কর্ণসুখদৈ র্বহু সদগুণৈ র্বৃংহিতো বৃদ্ধিং প্রাপ্তঃ। বৃহি বৃদ্ধৌ। অনেন শ্রীব্রজেশ্বরীং প্রতি ব্রজবাসিনীভি রুপালব্ধং, দধ্যাদিস্তেয়াসময়—বৎসমোচনাদি চরিতং ধ্বনিতং। অথ মণ্যাদিধারণ শোভামাহ—চিত্রেতি। চিত্রভাঃ কর্ব্বুরকান্তয়ো যে মণিগণা স্তেষাং সংগ্রহঃ সম্যক্ গ্রহণং যত্র তথাভূতো বিগ্রহঃ কায়ো যস্য। বিগ্রহঃ সমরে কায়ে বিস্তার প্রবিভাগয়োরিতি বিশ্বঃ। অনেন চ তাং প্রতি তাভি বর্ণিতা তচ্ছোভা ধ্বনিতা। মিত্র সহিত বিহার মাহ মিত্রেতি স্পষ্টং। অনেনমিত্রৈঃসার্দ্ধংদধিহরণবৎসচরণাদিলীলা ব্যাঞ্জিতা। তৎ সুখদানে হেতুবিশেষমাহ—কৃতেতি কৃতঃ শত্রূণাং বিনিগ্রহো নাশো যেন। এতেন বৎস বকাদিঘাতন লীলা ব্যাঞ্জিতা।। অদ্ভূতমহিমানমাহ—কীর্ত্তীতি। কীর্ত্তেঃ শ্রবণরূপং কীর্ত্তনরূপং বা যন্মহঃ উৎসবঃ 'শাক পার্থিবাদিত্বাৎ শ্রবণাদি দ্বয়লোপঃ। তস্মিন্ নিমিত্তে জগতামিষ্টং বাঞ্ছিতং সমর্পয়তি দদাতীতি তথা। ব্যঙ্গং তু সর্বত্র মূলানুসারেণ স্বয়মেবোহ্যং। 'মহো ভবেদুৎসবতেজসোরিতি' বিশ্বঃ।। ততোহপ্যদ্ভূত মহিমানমাহ কীর্ত্তিতেতি কীর্ত্তিতা লবা আভাসরূপা সংজ্ঞা নাম যেন তস্য কেন সুখেন তর্পকঃ। সংজ্ঞা নামনি গায়ত্র্যাং চেতনায়াং রবিস্ত্রিয়ামিতি বিশ্বঃ। 'সুখ শীর্ষ জলেষু কমিতি' মেদিনী। "ম্রিয়মাণো হরের্নাম গৃণন পুত্রোপচারিতং। অজামিলোহপ্যগাদ্ধাম কিমুত শ্রদ্ধয়া গৃণন্নিতি ষষ্ঠঃ। বংশীবাদনলীলামাহ—বংশেতি। বংশজঃ 'শাকপার্থিবাদিত্বাদ্ বেণুবাদ্যজন্মা যঃ কলঃ সুক্ষ্মমধুরধ্বনি স্তেন হেতুনা বশোহধীনঃ সর্বচরাচরো যস্য। 'বংশো বেণৌ কুলে বর্গে পৃষ্ঠস্যাবয়বেহপি চেতি বিশ্বঃ। 'কাস্ত্র্যঙ্গ' ১০/২৯/৪০ ইত্যারভ্য "যদ গোদ্বিজদ্রুমমৃগাঃ পুলকান্যবিভ্রন্নিতি দশমঃ। পিত্রানন্দদৈয়িতামাহ—বংশেতি বংশে স্বস্য কুলে বর্গে বা মহিতঃ পূজিতো যঃ স চাসৌ পিতা চেতি, স এব সিন্ধুরব্ধি স্তস্য সুধাকর শ্চন্দ্রঃ তদুদ্ভবত্বাদাহ্লাদকত্বাচ্চ।। তত্র সাধ্যবসানলক্ষণয়াত্যন্তানন্দজনকত্ব জ্ঞাপনার্থমিবাদি 'ন' প্রযুক্তম্। "সিন্ধুর্বমথুদেশাব্ধিনদে না সরিতি স্ত্রিয়ামিতি" মেদিনী।। হতারিগতিদায়িতামাহ—উগ্রেতি। উগ্রা স্তীক্ষ্ণা। নরকা যেষাং পূতনাঘাদীনাং তেষাং গণায় যোগ্যাং তারতম্যেন সুখদানে প্রবীণাং ধাত্রী গতি ব্রহ্মসাযুয্যাদিলক্ষণাং মুক্তিং দদাতীতি তথা যঃ। 'প্রবীণ যোগার্হোপায়েশক্তে চ বাচ্যবদিতি' মেদিনী।। "অহো বকীয়মিত্যাদি" তৃতীয়ঃ। 'নিভৃতমরুন্মনোক্ষেত্যাদি দশমশ্চ।। পরমতেজঃ প্রদতামাহ—উগ্রেতিঃ। উগ্রাঃ উৎকটাঃ কিরণা যস্য স মুখমাদি র্যেষাং তান্ সূর্য্যাদীন্ বর্কন্তি আদদতীতি, বর্চন্তে বৃণ্বতে ইতি বা, 'বৃক'ত্বাদানে, 'বৃচঙবৃতৌ' ইতি বোপদেবঃ। তথাভূতা যা রুচয়ো ময়ূখা স্তালাং যুত্তিং দীপ্তিং দদাতি অর্থাত্তেভ্য ইতি তথা। যুতৃঙ্ দীপ্তৌ ইত্ চ সঃ। বৃগিত্যত্র দৃগিতি পাঠে তেষাং দৃশা স্বনেত্রেণ রুচি যুত্তিং দদাতীতি তথা।। সূর্য্যাদি গ্রহনক্ষত্রাদীনাং কান্তিবর্দ্ধক ইতি বা স্তবার্থঃ। 'রুচি র্ময়ুখে শোভায়ামভিষ্বঙ্গাভিলাষয়ো' রিতি বিশ্বঃ 'যদাদিত্যং গতং তেজ' ইত্যাদি গীতোপনিষদঃ। সর্বাকর্ষণ পূর্ব্বকানন্দদায়িতামাহ—কৃষ্ণেতি 'কৃষির্ভূবাচক শব্দোণশ্চনির্বৃতিবাচকঃ। তয়োরৈক্যং পরং ব্রহ্ম কৃষ্ণ ইত্যভিধীয়তে ' যদ্বা তমালশ্যামলত্বিষি শ্রীযশোদাস্তনন্ধয়ে। কৃষ্ণ শব্দ রূঢ়ি' রিতি শ্রীনামকৌমুদীকারাঃ। তত্র হেতুমাহ—সুভগেতি। শোভৈশ্বর্য্য জ্ঞান যশো বীর্য্যাদি বিশিষ্টঃ। 'ভগমৈশ্বর্য্য মাহাত্ম্য জ্ঞানবৈরাগ্যযোনিষু। যশো বীর্য্য প্রযত্নেত্যাদি' বিশ্বঃ। পূর্ববদ্ধেতুমাহ—জগদিতি। জগতি উদগত মুদয়ং প্রাপ্তবদ্ যদ্ধাম দেহো নিষ্প্রপঞ্চ লক্ষণ গৃহং বা তল্লক্ষণং ব্রজস্বরূপস্থানং বা তত স্ততো বা কং সুখং যতঃ। প্রকটসময়েহপ্রকটধামতঃ স্বসদনাদিকং প্রপঞ্চে আবির্ভাব্য সর্বান্ সুখয়তীত্যভিপ্রায়ঃ। 'ধাম দেহে গৃহে রশ্মৌ জন্ম প্রভেদয়োরিতি' বিশ্বঃ।। পুনঃ কৃষ্ণেতি শ্রীব্রহ্মসংহিতাটীকাদর্শিতস্য সর্বনামত স্তন্নামোৎকর্ষস্য বোধনায়েতি জ্ঞেয়ম্। তত্র হেতুমাহ পরমতমেতি। ক্রীড়ানুভব্যানন্দদায়িতামাহ—শস্তেতি। শস্তদং নর্মক্রীড়া যস্য। "শস্তং ক্ষেমে প্রশস্তে" চেতি মেদিনী। 'দ্রব কেলি পরীহাসাঃ ক্রীড়া খেলা চ নর্ম' চেত্যমরঃ। 'নন্দসূনুরয়মার্ত্তজনানাং নর্মদো যর্হি কূজিতবেণু"রিতি যুগলগীতং। ভক্তবশ্যতামাহ—শ্রদ্ধিতেতি। শ্রদ্ধিতে স্ববিষয়কাভিলাষ বিশিষ্টে মনসি নিবদ্ধৎ আসিতমুপবেশো যস্যেতি। 'শ্রদ্ধাদরে চ কাঙ্খায়ামিতি মেদিনী। তত্র চ শ্রদ্ধিতেত্যনেন রাগ-বৈধ-সাধন প্রকারদ্বয়ঃ ধ্বনিতং। তত্র হেতুমাহ—সদ্ধিতেতি। সদ্ভ্যো ভক্তেভ্যো হিতঃ পথ্যঃ প্রাপ্তো ধৃতো বা যঃ করুণরস স্তেন প্রতিবাসিতঃ বিশিষ্টো বিখ্যাতো বেত্যর্থঃ। 'হিতং পথ্যে গতে ধৃতে' ইতি মেদিনী।। তদেবাহ—দুস্তরভয়জনানাং শর্মদঃ সুস্ময়ঃ শোভনং স্মিতং যস্য। ভক্তানাং স্মিতমাত্রেণ দুস্তর ভয়নাশক ইতি ভাবঃ। "বজ্রাদপি কঠোরাণি মৃদুনি কুসুমাদপি। লোকোত্তরাণাং কৃত্যানি কো হি বিজ্ঞাতুমীশ্বরঃ।।" ইতি ন্যায়েন দুষ্প্রাপ্যতামাহ—দুস্তকেতি। দুস্তকং হাসরহিতং কৃচ্ছ্রমিতি যাবৎ তদ্ যথা স্যাত্তথা শত শত সুস্তবেন দৃক্ দর্শনং যস্য। 'তক্ সহনে হাসে'তি কল্পদ্রুমঃ। 'দৃঙ্ নেত্র দর্শনে জ্ঞানে' ইতি নির্ঘন্টুঃ।। পুস্তকেতি পাঠে —পুস্তক শত শত রূপেণ সুস্তবেন দৃগ্ যস্য। 'যৎ পাদপাংশু র্বহুজন্মকৃচ্ছ্রতো ধৃতাত্মভি র্যোগিভিরপ্যলভ্য' ইতি ১০/১২/১২ শ্রী শুকোক্তঃ।। ৪
এখন কলিকা রচনা করছেন। শ্রীকৃষ্ণের ভৌমবৃন্দাবনে আবির্ভাব থেকে আরম্ভ করে দন্তবক্র বধের পর পুনঃ ব্রজাগমন পর্যন্ত লীলা কদম্ব প্রকট লীলা নামে পরিচিত। এই প্রকট লীলা এবং অপ্রকট ধামে নিত্যাবস্থান উভয়ই পরষ্পর সম্বন্ধযুক্ত। এখন প্রকট লীলা বর্নন করতে গিয়ে প্রথমে নিত্যাবস্থিতির কথা বলছেন। হে গোপাল তুমি সন্তত প্রবাহরূপা ব্রজপরিকরগন সহ যথাযোগ্য বিহার পরম্পরা দ্বারা মদীয়তারূপে আত্মসাৎকৃত শ্রীনন্দাদি গোপগনের সুখরাশি বিস্তার কর। এখন প্রকট লীলায় সর্বপ্রথমে আবির্ভাব লীলা বর্ননা করছেন যথা তোমার পৃথিবীতে অবতারসম্ভূতা এবং আত্মারামগনের ও পর্যন্ত চিত্তাকর্ষিণী শুভকথা চতুর্দ্দশ ভুবনে পরিব্যাপ্ত হয়ে রয়েছে। এখন অদ্ভূত লীলা রাজির বর্নন করছেন মহৈশ্বর্য্য প্রকটনে ক্রম রহিত নিরুপম সৌষ্ঠবযুক্ত সুন্দর সুন্দর চরিতাবলী তুমি প্রকাশ করে থাক। অথবা সামান্যভাবে একটি মাত্র বিশেষণ দ্বারাই তার লীলারাজি বর্ননা করছেন। অক্রম বা পালঙ্কের ওপর উত্তানভাবে শায়িত থাকায় তুমি প্রথমত পাদবিন্যাস করতে পার না। কিছুকাল পর জানুচংক্রমন করতে আরম্ভ করলে ধীরে ধীরে পাদবিন্যাসবৎ ভঙ্গী করেছ। তারপরে আবার দধিহরণ ও বৎসচারণাদির জন্য অতিমাত্রায় পাদবিন্যাস করে থাক। তারও কিছুদিন পর গোচারণ উদ্দ্যেশ্যে নিত্যই ভ্রমন করে থাক। তারপর রাসলীলাদিতে নৃত্য করার সময় অপরূপ কৌশল পূর্বক পাদবিন্যাস করে থাক। তারপর মথুরাগমন সময়ে পরিকর গনের খেদ দর্শন করে মথুরা যাব কিনা এই প্রকার সংশয়ান্বিত হয়ে পাদবিক্ষেপ করে থাক। তারপর আবার কালযবন জরাসন্ধাদির নিকট হতে পলায়নের জন্য পাদবিন্যাস করে থাক। তারপর দন্তবক্র বধের পর পুনরায় ব্রজে আগমন কালে সুন্দর চলনভঙ্গী বিস্তার করে থাকো। তার ও কিছুকাল পরে অপ্রকট ধাম প্রহেোস রূপ পাদবিস্তার করে থাক। তুমি এইপ্রকার নিরুপম সৌষ্ঠবযুক্ত জনমনোমদ চরিতাবলী প্রকটন করে থাক। পূতনা প্রভৃতি কে ধাত্রীগতি প্রদান করে তুমি পরমকারুন্যাদি গুনরাজী প্রকাশ করেছ। অহো এতেই তোমার চরিত্রের মহাসুন্দরত্ব প্রকটিত হয়েছে। এখন অঙ্গসৌষ্ঠব শোভাদি বর্ননা করছেন।
ইন্দ্রনীলমনির কিরণমালাকেও পরাজয়কারী ও সকলের চিত্তে লোভ সমর্পক অথচ ভক্তসর্বস্বরূপ কান্তি ধারণ করেছ।
তারপর পৌগন্ড বয়সে বস্ত্রধারণ শোভা বর্ননা করছেন।
স্বর্ণবর্নসদৃশ সুন্দর বস্ত্র দ্বারা তোমার অঙ্গ বেষ্টিত থাকে। তোমার অতি শৈশবে পরিধান বিষয়ে সৌষ্ঠব না দেখা গেলেও তার দ্বারা লোচন লোভনীয়ই হয়ে থাক। সখীগনের সহিত ব্রজমধ্যে বিহার সমূহের সূচনা করছেন— তুমি কর্ণ সুখদ বহু বহু সদগুনে বর্দ্ধিত হয়ে থাক।
বিপরীত লক্ষণায় ব্রজেশ্বরী সমীপে ব্রজবালা গন কৃত ওলাহন লীলা দধ্যাদি চৌর্য্য ও অসময়ে বৎস্যমোচনাদি ক্রীড় সমূহের ইঙ্গিত করা হয়েছে।
তুমি বিচিত্র বর্ন মনিগন ধারণ করে অতি সুন্দর অঙ্গ সুষমায় মন্ডিত হয়েছ। তুমি সখাগনের সাথে দধিহরণ ও বৎসচারণাদি সুখদ লীলাবিনোদ করতে করতেঅ বৎসবকাদি অসুর সমূহ কে মোক্ষ দান করেছ। তোমার অদ্ভূত মহিমাসূচক কীর্তিকলাপের শ্রবণ কীর্তনাদিরূপ মহোৎসবে তুমি চতুর্দ্দশ ভুবনের সর্ববাঞ্ছিত পুরুষার্থ নিচয় সমর্পন করে থাকো। তা হতেও অধিক বিস্ময়কর এই যে যিনি তোমার নামের আভাস মাত্রও কীর্তন করেন তাকেই তুমি সুখরাশী বিতরণে তৃপ্ত করে থাকো। বেণু বাদ্য জনিত অব্যাক্ত মধুর ধ্বনি দ্বারা স্থাবর জঙ্গমাত্মক প্রাণিমাত্রকেই তুমি বশীভূত করেছ। নিজ বৃষ্ণিবংশে পূজিত তোমার পিতা নন্দ মহারাজরূপ সমুদ্রের তুমি চন্দ্র সদৃশ আনন্দপ্রদ। তীক্ষ্ণনরকগামী পূতনা অঘবকাদি অসুরগনকেও তুমি যথাযোগ্য ধাত্রীগতি ব্রহ্মসাযুজ্যাদি মুক্তি প্রদানে হতারিগতিদায়ক নামের সার্থকতা সম্পাদন করেছ। উৎকট কিরনশালী সূর্য্যাদি গ্রহ নক্ষত্র সমূহের ও তুমি কান্তি বর্ধক। তুমি কৃষ্ণ অর্থাৎ সকলকে আকর্ষণ পূর্বক প্রেমানন্দ প্রদান করো। যেহেতু তুমি সুভগ অর্থাৎ শোভা ঐশ্বর্য্য জ্ঞান যশ ও বীর্য্যাদি বিশিষ্ট অতএব এই ভূমিতে নিজে অবতরণ করে ও অপ্রকট ধাম হতে নিজ বিহার স্থানাদি সকল বস্তুকে প্রপঞ্চে আবির্ভাব করিয়ে সকলকেই অপার আনন্দ আস্বাদন করিয়ে থাকো। হে কৃষ্ণ! সকল নাম হতেও তোমার এই কৃষ্ণ নামেরই পরমোৎকর্ষ, ব্রহ্ম সংহিতাতে তা প্রতিপাদিত হয়েছে। যেহেতু এই নামই তত্ত্ব লীলা ও রসাদি বিষয়ে পরমতম বলে স্থিরীকৃত হয়েছে। তুমি প্রশস্ত মঙ্গল মধুর ক্রীড়া বিলাসাদি করে থাকো। তোমার প্রেমসেবা প্রাপ্তির উদ্দ্যেশ্যে ভজন পরায়ণ শ্রদ্ধালু রাগানুগা বা বৈধী সাধনবিশিষ্ট জনগনের মনে চিরস্থির হয়ে উপবেশন করো। তুমি সাধু ভক্তগনের হিতকর করুণরসবিশিষ্ট অথবা সাধুগন হতে প্রাপ্ত বা ধৃত করুনরসে বিখ্যাত হয়েছ। কেননা তোমার সুন্দর হাস্য দ্বারাই মহাভয়গ্রস্ত ভক্তজন মন্ডলীর মহাসুখ উৎপন্ন হয়ে থাকে। অথচ ইন্দ্রাদিদেবগনকৃত শত শত সুন্দর স্তবরাজিতেও তুমি কষ্টের সাথে হাস্যশূন্য দৃষ্টিপাত মাত্র করে থাক। অথবা শ্রীমদভাগবতমাদি পুস্তক রাজির সুন্দর সুন্দর স্তবে প্রসন্ন হয়ে পাঠকের প্রতি দৃষ্টিপাত করে থাক। ৪
সুরূপগণ শেখরে রুচি জিতেন্দ্রনীলেশ্বরে
প্রশস্তগুণমন্ডলে সকল সম্পদাখন্ডলে।
অনন্ত বলবীর্য্যকে বিজিত দুষ্ট শৌটীর্য্যকে
সমস্ত সুখদক্রিয়ে হৃদয়মস্তু বংশীপ্রিয়ে।। ৫
(অথ কলিকান্তে শ্লোকমাহ)—সুরূপেতি। বংশীপ্রিয়ে হৃদয়মস্তু। কথম্ভৃতে তস্মিন্—সুরূপগণস্য শোভনরূপবৎসসমূহস্য শেখরে শিরোভূষণে। শিখাস্বাপীড়শেখরা'বিত্যমরঃ। রুচীত্যাদি পদত্রয়ং স্পষ্টার্থম্। তত্র আখন্ডল ইন্দ্রঃ। পুনঃ কিম্ভূতে—অনন্তপরিমিতং বলং স্থাম বীর্য্যং চ সামর্থ্যং তেজঃ প্রভাবো বা যস্য তস্মিন্। 'বলং গন্ধরসে রূপে স্থামনি স্থৌল্য সৈন্যয়োরিতি বিশ্বঃ। 'বীর্য্যং শুক্রে প্রভাবে চ তেজঃ সামর্থ্যয়োরপীতি মেদিনী। পুনঃ কিম্ভূতে—বিজিতং দুষ্টানাং শৌটীর্য্যং শৌর্য্যংযেন তস্মিন্।। ৫
কলিকান্তে শ্লোক বর্ননা করছেন—যিনি মহা সুন্দর দেহধারূ গনের শিরোমণি। যিনি স্বীয় অঙ্গকান্তিদ্বারা মহেন্দ্রনীলমণিকেও পরাজয় করেছেন। যিনি নিখিল কল্যাণগুনগণমন্ডিত যিনি সকল সম্পদে ইন্দ্রবৎ পরম সমৃদ্ধ। যিনি অনন্ত বলবীর্য্য সম্পন্ন। ও দুষ্টগনের পরাক্রম চিরতরে খর্ব্ব করেছেন। যার ক্রিয়ামাত্রই সকল সুখের নিদান। সেই বংশীপ্রিয় শ্যামসুন্দরই আমার হৃদয় লগ্ন থাকুক। ৫
শ্রিতবৃন্দাবন হিত বৃন্দাবন।
অবলোকামৃত ভৃতলোকাবৃত।। বীর।। ৬
পদ্যান্তে বিরুদমাহ—শ্রিতেতি। শ্রিতং আশ্রিতং বৃন্দাবনং যেন। হিতং পুষ্টং বৃন্দাবনং যেন। যদ্বা—শ্রিতং যদ্ বৃন্দাবনং তস্য হিতবৃন্দং হিত সমূহমবতীতি তথা। উভয়তা বৃন্দাবনস্থ স্থাবর জঙ্গমাপ্যায়ক ইত্যর্থঃ। তদেবাহ—অবলোকঃ স্বস্য দর্শনমেবামৃতং তেন ভৃতাঃ পুষ্টাঃ যে লোকা স্তৈরাবৃতঃ হে বীর। 'শ্রিতে' ত্যাদ্যামন্ত্রণ পদানাং 'সত্য'মিত্যাদিপদ্যস্থ 'বিভবসী'ত্যনেনান্বয়ঃ। অনেন সামান্যতঃ সংক্ষিপ্যোক্তামপি প্রকটলীলাং কিঞ্চিদ্ বিতত্য বক্তুং পুনর্নিত্যাস্থতি রুক্তা পূর্ব্ববৎ।। ৬
শ্লোকান্তে বিরুদ বলছেন—তুমি বৃন্দাবন আশ্রয় করেছ ও বৃন্দাবনের সর্বথা পুষ্টিসাধন করছ। অথবা তুমি বৃন্দাবনকে আশ্রিত করে তার হিতসমূহের সংসাধন করছ। অর্থাৎ তুমি বৃন্দাবনস্থ স্থাবর জঙ্গমের প্রীতিপ্রদ।।কেননা নিজ দর্শনামৃত দ্বারা পুষ্ট লোক সমূহ কর্তৃক তুমি চির বেষ্টিত হয়ে বিরাজ করছো।
২) বীরভদ্র
সত্যং বৃন্দাবনমনু সর্বাদৃশ্যে পদে সগোষ্ঠ স্ত্বম্।
বিভবসি সততং তদ্বল্লোকৈ রালোক্যসেহভাক্ষ্ণম্।। ৭
কলিকারম্ভে পুনঃ পদ্যেন উক্তপোষন্যায়েন পূর্বোক্তমেবাহ—সত্যমিতি। বৃন্দাবনমনু অনুলক্ষীকৃত্য সর্বৈরদৃশ্যং দর্শনার্নহং যৎ পদং সচ্চিদানন্দ লক্ষণস্থানং তত্র সততং যথাস্যাত্তথা সগোষ্ঠ স্ত্বং বিভবসি স্বপরিকরসহিত নানা লীলাবৈভবং প্রকটয়সি। তদ্বৎ লোকে সর্বদৃশ্যপদেহসি বিদ্যমানতয়া বর্ত্তস ইতি সত্যং তথ্যং, যদ্বা—এতদবিশ্বস্তায় শপথঃ। এতৎ কুতো জ্ঞাতমিতি চেত্তত্রাহ—যত, অভীক্ষ্ণমালোক্যসে বিল্বমঙ্গলাদি তুল্যৈ ভক্তৈরেবেত্যর্থঃ। তল্লোকোত্যালোক্যসে ইতি পাঠে তদ্বৎ লোকঃ দর্শনং জ্ঞানমিতি যাবৎ জায়তে ইতি শেষঃ। অত্রাতিরতিশয়ার্থকঃ। অন্যৎ সমানং। 'পদং ব্যাবসিত ত্রানস্থানস্বিতি। 'সত্যং শপথতথ্যয়োরিতি চামরঃ।। ৭
কলিকারম্ভে প্রথম শ্লোক
নিত্য বৃন্দাবনের সর্বসাধারনের সচ্চিদানন্দময় স্থানে তুমি স্বপরিকর সহিত সতত নানা লীলা বৈভব প্রকট করে থাকো। এবং ঠিক সেভাবেই সর্বদৃশ্য এই মর্ত্ত্যলোকে ও বিদ্যমান থাক। এই কথা সত্য অথবা শপথ করেই বলছি। যেহেতু তুমি বিল্বমঙ্গলাদি তুল্য ভক্তগন কর্তৃকই পুনঃ পুনঃ পরিদৃষ্ট হয়ে থাক।
পাঠান্তরে তোমার মর্ত্যলোকেও সেভাবেই বিদ্যমানতা সম্পর্কে আমাদের নিরন্তর দর্শন বা জ্ঞান হয়ে থাকে। ৭
স্নিগ্ধ স্নিগ্ধ স্বকভৃতি কৃত সুখ।
স্বর্ব্বৎ পর্ব স্বজনুষি কৃত সুখ।।
গচ্ছদ্ যচ্ছজ্জন বৃত মহপদ।
তুষ্যৎ পুষ্যদ ব্রজনৃপধৃত মদ।।
রক্ষঃ পক্ষস্ত্রিয় মনুসৃতি দদ।
অস্তব্যাস্ত স্বশকট মৃদু পদ।
ভর্গদ্গর্গ প্রকটিত সদভিদ।
তর্জজ্জর্জন্মধুভিহতি বিধ।।
বর্ণ স্বর্ণ ক্রয় ফল সকুতুক।
শ্বঃ শ্বঃ শশ্বৎ সুখ মুখরিত শুক।।
চিত্রন্মিত্র প্রচয় চরিত চিত।
ভক্ত স্বক্ত স্মিত বল বলয়িত।।
গচ্ছদ বৎসগন কৃদনুগম।
সদ্মচ্ছদ্ম প্রতিনয় ধৃতশম।।
নব্য স্রব্য ক্রম বিহরণ রণ।
গব্যস্তব্য স্বয়মপহৃতি পণ।।
প্রস্বহ্রস্ব প্রতিসিত সদুদর।
বর্গ্য স্বর্গ্যদ্বয় তরুগতিহর।।
ত্যাক্তব্যাক্ত ক্লমসুবিহৃদবিক।
বৃন্দদ্বৃন্দ স্ববিপিন বসতিক।। বীর।। ৮