yajurveda 23

yajurveda 23

যজুর্বেদ ২৩অধ্যায়

।।২৩.১৯।।
গণানাং ত্বা গণপতিং হবামহে প্রিয়াণাং ত্বা প্রিয়পতিং হবামহে নিধীনাং ত্বা নিধিপতিং হবামহে বসো মম। 
আহমজানি গর্ভধমা ত্বমজাসি গর্ভধম।। 

অন্বয়:- গণানাং গণপতি= সকল মনুষ্য গণেরঅধিপতি, বা পালক ত্বা= আপনাকে হবামহে= আহ্বান করি।‌ প্রিয়াণাং প্রিয়পতি= সংসারের সকল প্রিয় বস্তুর মধ্যে আপনি সর্বাধিক প্রিয় ত্বা= আপনাকে হবামহে= আহ্বান করি।‌ নিধীনাংনিধিপতিম্= শঙ্খ,পদ্মাদি নিধি সকল কে ধারণ করেন, বা জ্ঞান বিদ্যা ইত্যাদি পোষণকারক সুখনিধি সকলের পতিরূপে বিদ্যমান ত্বা= আপনাকে হবামহে= আহ্বান করি।‌ বসো= সকল জীব যার মধ্যে অবস্থান করে সেই পরমেশ্বর মম আমার রক্ষক হোন।‌ অহম= আমি গর্ভধম্= (গর্ভ দধাতীতি গর্ভধং) গর্ভধারণকারক বীর্য্য আ অজানি=  নিজ পতির থেকে প্রাপ্ত হই, ত্বম= আপনি গর্ভধম= গর্ভধারণকারক বীর্য্যকে আ অজাসি= ফলোন্মুখ রূপে প্রেরিত করুন ও আমার পতির মধ্যেও ফলোন্মুখ রূপে স্থাপন করুন। 
 

অনুবাদ:- যজমানের পত্নী অশ্বের পরিক্রমা করে অশ্বের পাশে এসে বলে— হে অশ্বের অধিষ্ঠাত্রীদেব! প্রজাপতি পরমাত্মা মনুষ্য আদি গণ এর অধিপতি গণপতির রূপে বিদ্যমান আপনাকে আহ্বান করি। সংসারের সকল প্রিয় পদার্থের থেকেও প্রিয় হওয়ার কারনে হে প্রিয়পতি আপনাকে আহ্বান করি। বিদ্যা আদি সুখনিধি সমূহের পতিরূপে বিদ্যমান আপনাকে আহ্বান করি।  সকল জীব আপনাতে বাস করে তাই হে পরমাত্মা আপনাকে বসু বলা হয়। আপনি আমার রক্ষক হোন। আমি গর্ভধারণ কারক বীর্য্য নিজ পতির থেকে প্রাপ্ত হলে আপনি সেই বীর্য্য কে ফলোন্মুখ রূপে প্রেরিত করুন। আমার পতির মধ্যেও সেভাবে স্থাপন করুন। 
(শতপথ ব্রাহ্মণ অধ্যায় ২ ব্রাহ্মণ ৮ মন্ত্র ৪ এ এই মন্ত্র ব্যাখ্যা করা হয়েছে অশ্বমেধ যজ্ঞে রাজার পত্নীরা অশ্বকে পরিক্রমা করতে করতে এই মন্ত্র বলে। “অজগতিক্ষেপণয়োঃ" লোট্