Supremacy of vishnu in veda

Supremacy of vishnu in veda

বেদ এ বিষ্ণুতত্ত্ব
৩)বৈদিক বিষ্ণু  সূর্য এইরূপ পূর্বপক্ষের উত্তর।
ঋগ্বেদের ১ম মন্ডলের ২২ সূক্তে বিষ্ণু শব্দ কে নিরুক্তের টীকাকার দূর্গাচার্য্য সূর্য বলে ব্যাখ্যা করেছেন। তিনি বিষ্ণুর ত্রিবিক্রম রূপে তিনপদ বিক্ষেপ কে "ত্রেধা নিধদে পদম" সূর্যের উদয়গিরিতে আরোহন, আকাশে বিচরন ও অস্তাচলে গমন বলে সিদ্ধান্ত করেছেন। তাই তার সিদ্ধান্ত বিষ্ণু শব্দে বেদ এ সূর্য কে নির্দেশ করা হয়েছে। বর্তমানে পন্ডিতাভিমানীরা ও তাই মানেন। এই মতের খন্ডন-
ক) নিরুক্তকার যাস্ক বিষ্ণু শব্দের অর্থ করেছেন "যদ্বিষিতো ভবতি তদবিষ্ণুর্ভবতি। বিষ্ণুর্বিশতের্বা, ব্যাশ্নোতের্বা" এর টীকায় দূর্গাচার্য্য বিষ্ণুর্বিশতে বাক্যে বিষ্ণু শব্দটি বাদ দিয়ে সূর্য পর ব্যাখ্যা করে লিখলেন
যৎ যদা বিষিতো ব্যাপ্তোহয়মেব সূর্যো রশ্মিভিঃ ভবতি তৎ তদা বিষ্ণু ভবতি। বিশতের্বা......বিষ্ণুরাদিত্যো ভবতি।
সূর্যের রশ্মি ব্যাপ্ত হয়ে থাকে তাই বিষ্ণু শব্দের অর্থ সূর্য। এরকম রুদ্র বা শিব কে তিনি আকাশে বজ্রপাত বলে ব্যাখ্যা করেছেন।
খ) নিরুক্তকার যাস্ক পূর্বতন নিরুক্তকার দের বাক্য উদ্ধার করে লিখেছেন "যদিদং কিঞ্চ তদ্বিক্রমতে বিষ্ণুঃ। ত্রিধা নিধত্তে পদং। ত্রেধাভাবায় পৃথিব্যামন্তরীক্ষে দিবীতি শাকপুনিঃ।সমারোহনে বিষ্ণুপদে গয়শিরসি ইতি ঔর্ণবাভঃ"।। নিরুক্ত ১২/১৯
গ) বেদের সংহিতা অংশে যে মন্ত্র থাকে তার তাৎপর্য্য যাতে ভূল ব্যাখ্যা না হয় তাই ব্রাহ্মন অংশে বেদ নিজেই সেই স্থানের ব্যাখ্যা প্রদান করেছে।
ঋগ্বেদ সংহিতার মন্ত্র সমূহের ব্যাখ্যা আছে ঐতরেয় ও কৌষিতকী ব্রাহ্মনে।
ঐতরেয় ব্রাহ্মণে বিষ্ণুর ত্রিপাদবিক্ষেপ যে বামন অবতারের কথা তা বলা হয়েছে। ৬ষষ্ঠ পঞ্চিকা ১৫ মন্ত্র বা অষ্টবিংশাধ্যায়ের ৭ম খন্ড
ইন্দ্রশ্চ বিষ্ণো যদপস্পৃধেথা ত্রেধা সহস্রং বিতদৈরয়েথাম। তস্য তাৎপর্য্য দর্শিয়তুমিতিহাসমাহ
ইন্দ্রশ্চ হ বৈ বিষ্ণুশ্বাসুরৈর্যুযুধানে তান্হ স্ম। জিত্বোচতু কল্পামহা ইতি তে হ তথেন্যসুরা উচূঃ। সো'ব্রবীদিন্দ্র যাবদেবায়ং বিষ্ণুস্ত্রির্বিক্রমতে তাবদস্মাকমথ যুষ্মাকমিতরদিতি স ইঁমাল্লোকান্বিচক্রমে'থো বেদানথো বাচং তদাহুঃ কিং তত্সহস্রমিতীমে লোকা ইমে বেদা অথো বাগিতি ব্রুয়াত।।
সায়নভাষ্য অনুযায়ী অনুবাদ:-ইন্দ্র ও বিষ্ণু অসুরদের সাথে যুদ্ধ করেছিলেন, তাদের জয় করে তাদের বলেছিলেন আস আমরা বিভাগ করে নি। অসুরগন বলেছিল তাই হোক। তখন ইন্দ্র বলেছিলেন বিষ্ণু যেসবস্থান তিনবার পদবিক্ষেপে অধিকার করবেন তা আমাদের বাকিসব তোমাদের। তখন বিষ্ণু এক পাদে লোকসকলকে, দ্বিতীয় পাদে বেদসমূহকে ও তৃতীয় পাদে বাক্যকে অতিক্রম (অধিকার করে তার ও অধিক হয়ে রইলেন)করলেন।
তৈত্তীরিয় সংহিতায় ২-১/৩/১ বামন অবতারের কথা আছে। দেবাসুরা এষু লোকেষ্বস্পর্ধন্ত স এতং বিষ্ণুর্বামনমপশ্যত ত স্বায়ৈ দেবতায়া আ'লভত ততো বৈ স ইমাল্লোকানভ্যজয় দ্বৈষ্ণবং বামনমা লভেত স্পর্ধমানো বিষ্ণুরেব ভূত্বেমাল্লোকানভি জয়তি বিষম আ লভেত বিষমা ইব হীমে লোকাঃ সমৃদ্ধয়া ইন্দ্রায় মন্যুমতে মনস্বতে ললাভৈ প্রাশৃঙ্গমা লভেত সংগ্রামে(১)
অনুবাদ:- একবার তিনলোকের আধিপত্য উপলক্ষ করে দেবতা ও অসুর দের মধ্যে যুদ্ধ হয়। বিষ্ণু কে বামন রূপে তারা দেখেন। বামনরূপী বিষ্ণু তিন লোকসকল জয় করেন।
মহাভারত শান্তিপর্ব মোক্ষধর্মে ৩৪১/৪৩ ত্রিবিক্রম বিষ্ণুর বিচক্রমনের কথা পাওয়া যায়।
ক্রমণাচ্চাপ্যহম পার্থ বিষ্ণুরিত্যাভিসংজ্ঞিতঃ pdf 3520
অতএব সিদ্ধান্ত:- বিষ্ণুর তিন পদ বিস্তার দ্বারা বেদে সূর্যের উদয়গিরিতে আরোহন, মধ্যাকাশে বিচরন, অস্তাচলে গমন কে বর্ননা করা হয়েছে। তাই বিষ্ণু হলেন সূর্য এসব টীকাকার এর স্বকপোলকল্পিত।
 বিষ্ণুর তিনপাদবিক্ষেপের অর্থ তৈত্তীরিয় সংহিতায় i p cxxvii 127 বলা হয়েছে বিষ্ণুর তিন পদ স্বর্গ পৃথিবী ও বায়ুতে অবস্থিত।
 বিষ্ণুপুরানে বিষ্ণু র পরম পদ কি ও "ত্রেধা বিচক্রমে" ও "ত্রীনি বিচক্রমে" বলতে কি বোঝায় তা বলা হয়েছে।       উর্দ্ধোত্তরমৃষিভ্যস্তু ধ্রুবো যত্র ব্যাবস্থিতঃ।
এতবিষ্ণুপদং দিব্যং তৃতীয়ং ব্যোম্নি ভাস্বরম।।
নির্দ্ধূতদোষপঙ্কানাং যতীনাং সংষতাত্মনাম।
স্থানং তৎ পরমং বিপ্রং পূণ্যপাপপরিক্ষয়ে।।
অপুণ্যপুণ্যোপরমে ক্ষীণাশেষার্ত্তিহেতবঃ।
যত্র গত্বা ন শোচন্ত্ব তদ্বিষ্ণোঃ পরমং পদম।।
ধর্মধ্রুবাদ্যাস্তিষ্ঠন্তি যত্র তে লোকসাক্ষিণঃ।
তৎসাঙ্খেমৎপন্নযোগেহঙ্গস্তদ্বিষ্ণোঃ পরমং পদম।।
যত্রো তমেতৎ প্রোতঞ্চ যদ্ভূতং সচরাচরম
ভব্যঞ্চ বিশ্বং মৈত্রেয় তদ্বিষ্ণোঃ পরমং পদম।। (বি.পু

 ঘ) ঋগ্বেদে সূর্য ও বিষ্ণু পৃথক দেবতা বলে বর্ননা রয়েছে। ঋগ্বেদের ১/৯০/৯ ঋক,
 শং নো মিত্র শং বরুণঃ শং নো ভবত্বর্যমা
শংন ইন্দ্রো বৃহষ্পতিঃ শং নো বিষ্ণুরুরুক্রমঃ
সায়নভাষ্য অনুযায়ী অনুবাদ:- মিত্রা বরুন সূর্য ইন্দ্র বৃহষ্পতি ও উরুক্রম বিষ্ণু আমাদের কল্যান বিধান করুন। এই মন্ত্রে (অর্যমা) সূর্য ও বিষ্ণু পৃথক দেবতা হিসাবে বলা হয়েছে। অর্যমা শব্দের অর্থ সায়ন ভাষ্যে অর্যমা অহোরাত্র বিভাগস্য কর্তা সূর্যঃ। ৯০ সূক্তের ১ম ঋকের টীকা।
এই মন্ত্রটি  অথর্ববেদ১৯/৯/৬, যজুর্বেদ ৩৬/৯ এও পাওয়া যায়।
মারীচান কশ্যপাজ্জাতাস্তে দিত্যা দক্ষকন্যয়া
তত্র শক্রশ্চ বিষ্ণুশ্চ জজাতে পুনরেবচ
অর্য্যমা চৈব ধাতা চ ত্বষ্টা পূষা চ ভারত।
বিবস্বান সবিতা চৈব মিত্রো বরূণ এব চ
অংশোভগশ্চাতিতেজা আদিত্যা দ্বাদশ স্মৃতাঃ (হরিবংশে)
ঙ) গীতা১৫/১২
যদাদিত্যগতং তেজো....তত্তেজো বিদ্ধি মামকম
অনুবাদ:- সূর্যের যে তেজ তা কেবল আমার (শ্রীকৃষ্ণের) অংশ মাত্র বলে জানবে।
৪) বেদ এ বিষ্ণুতত্ত্বের কথা কোথায় আছে।
পন্ডিতেরা বলেন চার বেদের মধ্যে সবচেয়ে প্রাচীন হল ঋগ্বেদ ও তার ১ম থেকো ৯ম মন্ডল ই সবচেয়ে প্রাচীন। ঋক বেদের প্রথম মন্ডলেই আমরা ভগবান বিষ্ণু র কথা পাই।
বেদে র প্রথম মন্ডলের ২২তম সূক্তে ১৬ থেকে ২১ মন্ত্রে
অতো দেবা অবন্তু নো যতো বিষ্ণুর্বিচক্রমে
পৃথিব্যাঃ সপ্ত ধামভিঃ/১৬
ইদং বিষ্ণুর্বিচক্রমে ত্রেধা নি দধে পদম
সমূহমস্য পাংসুরে/১৭
ত্রীণি পদা র্বিচক্রমে বিষ্ণুর্গোপা অদাভ্য
অতো ধর্মাণি ধারয়ন/১৮
বিষ্ণোঃ কর্মাণি পশ্যত যতো ব্রতানি পস্যশে
ইন্দ্রাস্য যুজ্য সখাঃ/১৯
তদ বিষ্ণোঃ পরমম পদম সদা পশ্যন্তি
সূরয়ঃ দিবীব চক্ষুরাততম/২০
তদ্বিপ্রাসো বিপন্ববো জাগৃবাংস সমিন্ধতে
বিষ্ণোর্যতপরমংপদম/২১
এই মন্ত্র গুলি সামবেদের ২য় খন্ড, ৫ম সূক্ত বা ১৬৬৯ থেকে ১৬৭৪ মন্ত্রে ও আছে।
পরো মাত্রয়া তন্বা বৃধান নতে মহিত্বমন্বশ্নু বন্তি।
উভে তে বিদ্ম রজসী পৃথীব্যা বিষ্ণো দেব ত্বং পরমস্য বিৎসে ।৭/৯৯/১
১মশ্লোকের অনুবাদ:- হে বিষ্ণু আপনি পরিমাপের অতীত শরীরে প্রকাশমান আপনার মহিমার সীমা কেউ প্রাপ্ত হয়না আমরা পৃথিবীতে থেকে আপনার উভয়লোক দর্শন করছি। তারও অতীত যে পরমলোক আছে তা আপনি জানেন।
Next page>>>